শনিবার, ২৫ মে, ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটের অলস গ্যাস কুপ থেকে গ্যাস উত্তোলনের আবেদন যুবলীগ সভাপতির  » «   গোলাপগঞ্জে বৃদ্ধকে বাস থেকে ‘ধাক্কা দিয়ে ফেলে’ হত্যা করলো হেলপার  » «   ওসমানীনগরে থানা পুলিশের উদ্যোগে ইফতার মাহফিল সম্পন্ন  » «   লন্ডনের ওভাল ক্রিকেট স্টেডিয়াম থাকবে সিলেটিদের দখলে  » «   রাজনগরে মনু নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন, বন্যার আশঙ্কা  » «   বালাগঞ্জে আদালতের রায় উপেক্ষা করে জায়গা নিয়ে সংঘর্ষ, আহত-৯  » «   সংস্কারের অভাবে বিশ্বনাথ বাইপাস সড়কের বেহাল অবস্থা : রাস্তা নয় যেন পুকুর  » «   শমশেরনগর-বিমানবন্দর সড়কে ড্রেনেজ ধ্বসে গর্ত, জনদুর্ভোগ চরমে  » «   মৌলভীবাজারে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত, তলিয়ে গেছে দেড় হাজার একর আউশ ক্ষেত  » «   বানিয়াচঙ্গে শিশু ধর্ষণের ঘটনায় ৮ম শ্রেণির ছাত্র গ্রেফতার  » «  

সিলেট আনসার-ভিডিপি কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ


সুরমা নিউজ ডেস্ক:

জ্ঞান আর দক্ষতা অর্জনের বিশেষ উপায় হলো প্রশিক্ষণ। প্রশিক্ষণ লব্ধ জ্ঞানকে কাজে লাগিয়ে আত্মকর্মসংস্থান সৃষ্টি করে জনগণের কল্যাণে সমাজের উন্নয়নে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক, চুরি-ডাকাতি, যৌতুক, বাল্যবিবাহ, নারী নির্যাতন সহ সামাজিক অবক্ষয় রোধমূলক কর্মকান্ডে সকল প্রশিক্ষণপ্রাপ্ত আনসার-ভিডিপি সদস্যদেরকে আন্তরিক ভাবে কাজ করার আহবান জানান।

বুধবার সকালে সিলেট নগরীর আখালিয়া আনসার-ভিডিপি কার্যালয়ের প্রশিক্ষণ কেন্দ্রে একশত পুরুষ ভিডিপিদের বন্যাজনিত দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ ও ৩০ জন মহিলা ভিডিপি সদস্যাদের বেসিক কম্পিউটার প্রশিক্ষণে পৃথক পৃথক ভাবে পরিদর্শনকালে সিলেট বিভাগীয় সদ্য যোগদানকারী আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রেঞ্জ পরিচালক হিসেবে মোঃ আব্দুস সামাদ উপরোক্ত কথাগুলো বলেন।

পরিদর্শনকালে উপস্থিত ছিলেন প্রশিক্ষণ কোর্স অধিনায়ক প্রশিক্ষণ কোর্স অধিনায়ক ও জেলা কমান্ড্যান্ট মোঃ ফখরুল আলম, প্রশিক্ষণ কর্মকর্তা ও কোয়ার্টার মাষ্টার সার্কেল অ্যাডজুট্যান্ড মোহাম্মদ মিজানুর রহমান ভুইয়া প্রমুখ। এছাড়াও উভয় কোর্সের প্রশিক্ষক, কোর্সের সাথে জড়িত কর্মকর্তা-কর্মচারী ও ব্যাটারিয়ন আনসার সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

নবাগত রেঞ্জ পরিচালক মোঃ আব্দুস সামাদ প্রশিক্ষণ পরিদর্শনকালে সকলের সাথে কুশলাদি বিনিময় শেষে বলেন, স্বাধীনতা যুদ্ধে আনসার বাহিনী উল্লেখযোগ্য ভূমিকা পালন করে। মেহেরপুর মুজিবনরগ অস্থায়ী সরকারকে সর্বপ্রথম আনসার বাহিনীর সদস্যরাই গার্ড অব অনার প্রদিন করে। তিনি প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, আর্ত কর্মসংস্থানের লক্ষ্যে প্রযুক্তি নির্ভর কারিগরি প্রশিক্ষণ দিচ্ছে আনসার-ভিডিপি বাহিনী। তৃণমূল পর্যায়ের জনগোষ্ঠিকে আত্ম কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তোলাই এ প্রশিক্ষণের মূল উদ্দেশ্যে আনসার ভিডিপি বাহিনীর পুরুষের পাশাপাশি মহিলাদেরকেও সমান্তরালভাবে বিভিন্ন কারিগরি প্রশিক্ষণ দিয়ে দক্ষণ জনগোষ্ঠিতে রূপান্তর করে যাচ্ছে। চাকরি পেতে ব্যর্থ হলে এর জন্য চাকরির পেছনে ছুটাছুটি না করে এক একজন প্রশিক্ষণার্থীকে উদ্যোক্ত হওয়ার পরামর্শ দেন। নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করে চাকুরী, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা ক্ষেত্রে কর্মসংস্থানের মাধ্যমে নিজেদেরকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে বাংলাদেশকে অর্থনৈতিক সমৃদ্ধির দিকে ধাপে ধাপে এগিয়ে নেওয়ার কথা বলেন।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে আরো বলেন, রূপকল্প ২০৪১ বাস্তবায়নে ও ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে কম্পিউটার প্রশিক্ষণের কোন বিকল্প নেই। এই প্রশিক্ষণ বাস্তব জীবনে কাজে লাগিয়ে যেমন নিজের কর্মসংস্থান সৃষ্টি হবে, তেমনি অন্যদের কর্মসংস্থান সৃষ্টিতে সহায়ক হবে। সর্বশেষে তিনি মাদকের করালগ্রাস হতে রক্ষার জন্য পরিবারের সদস্যদের প্রতি তৃক্ষণ নজর রাখতে হবে। মাদকের ভয়াবহতা থেকে যুব সমাজকে রক্ষার জন্যর প্রশিক্ষণার্থীরকে সামাজিক সচেতনতা বৃদ্ধিতে কাজ করার আহবান জানান। বিজ্ঞপ্তি

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!