বুধবার, ১৪ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

সাহিত্য পাতা

সিলেট থেকে বিশ্বমঞ্চে লেখক জিয়া হায়দার

লন্ডন অফিস: বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ লেখক জিয়া হায়দার রহমান ২০১৪ সালে তাঁর প্রথম উপন্যাস ইন দ্য লাইট অব হোয়াট উই নো লিখে বিশ্বসাহিত্যে সাড়া ফেলেছেন। এই বইয়ের জন্য ২০১৫ সালে… বিস্তারিত »

কাঁঠালচাঁপার আর্তনাদে হারিয়ে যাওয়া প্রহর (১২তম খণ্ড)

জাকির মোহাম্মদ: স্মৃতিগুলি ধীরে ধীরে উদ্ভাসিত হলো। ট্রেন থেকে নেমেই সবুজের সুগভীর কোন বেষ্টনিতে গিয়ে ঢুকলাম। সুনশান নিরবতা চারদিকে। অই ছোট্ট ঘরের জানালায় ফেরদৌসির মুখ। হাসু হাসু করছে। যেনো সম্পূর্ণ… বিস্তারিত »

বন্ধ নয়নের রঙ্গ কামনা দেখার ইচ্ছে জাগে

বন্ধ নয়নের রঙ্গ কামনা দেখার ইচ্ছে জাগে মো: গোলাম মোস্তফা (দুঃখু) বিশ্বাস করো কান্না আসে , চোখে জল নেই ! ব্যাথা আছে দেখানোর আয়না নেই । বন্ধ নয়নের রঙ্গ কামনা… বিস্তারিত »

কাঁঠালচাঁপার আর্তনাদে হারিয়ে যাওয়া প্রহর (১১তম খণ্ড)

জাকির মোহাম্মদ: সকাল আটটার মতো বাজে। এমন কোন সকাল না, কিন্তু বকুলের খুব অস্থির লাগছে। বারবার আমাকে জাগিয়ে তুলার চেষ্টা করছে। আটটা ঘড়ির টাইম দেখে আরও কিছুক্ষণ পরে বেড থেকে… বিস্তারিত »

একটি গোলাপ

অনিক ছরওয়ার স্বাধীনঃ কাল একটি গোলাপ কিনেছিলাম তোমায় দিব বলে। কিন্তু পারলাম না। তাই বলে আমি গোলাপটি অন্য কাউকে দেইনি। যত্নে রেখেছি গোলাপটি। যে দিন তোমার দেখা পাব সে দিন… বিস্তারিত »

বিদায় পৃথিবী রয়ে গেলাম গানের সুরেবী তবে

মো: গোলাম মোস্তফা (দুঃখু): বড় কষ্ট হচ্ছে তোমাদের চোখের জল দেখে! তোমরা কান্না করো না। আমি আছি তোমাদের চার পাশে প্রকৃতির ছায়া হয়ে। আমার গানের সুরের মাঝে রয়ে যাবো, পৃথিবী… বিস্তারিত »

কাঁঠালচাঁপার আর্তনাদে হারিয়ে যাওয়া প্রহর (১০ খণ্ড)

জাকির মোহাম্মদ: বকুল আর আমার হঠাৎ যাওয়া আসা, দূরের স্বপ্নে বিলিন হতে হতে কখন সে যাবার যাত্রা নিয়মিত হয়েছিলো আজ আর মনে করতে পারছিনা। এরই মধ্যে চারদিক থেকে সুখবর আসতে… বিস্তারিত »

অভিমানী রাত বড় অপরাধী !

মো: গোলাম মোস্তফা (দুঃখু): কখনো হয়তো দেখা হবে না ! তবে মন যে বড় পাগল , তোমার ঠিকানা জানতে চায় বার বার । কি হয়েছে তোমার ? ভালো আছোতো তোমার সুখের বাগানে । অভিমানী রাত বড় অপরাধী ! সে যে কথা বলতে চায়, তোমার সুরের বাগানে । তোমার কি রাতে ঘুম আসে ? মধ্যরাত আমাকে মাতাল করে রাখে । কাকে বলবো মনের কষ্টের কথা ! কার সাথে প্রাণের হাসি হাসবো, মধ্যরাতের জোনাকির সুরের মাঝে । কল্পনা আসে চোখের পাতায়, মাতাল নেশা আসে মনের জানালায় । আমি জানি তুমি কষ্ট পেয়েছো ! ভালোবাসার বাগানের মাঝে । আচ্ছা ভালোবাসা কি কষ্ট দিতে জানে, সে তো মনের কথা বলে । তোমার ভালো থাকার জন্য, মনের ঘরে প্রার্থনার বাগান তৈরী করেছি । এত কিছুর মাঝে কেন এত অভিমান ! কার সাথে এত রাগ । চলে যদি যাবে বলবে তো আমায় ! যাকে ভালোবাসি তাকে আটকে রেখে, কষ্ট দিবো তা কি করে হয় । ভালোবাসার বাগানে শান্তির বিছানা হয়, সেখানে কষ্টের জায়গা থাকে না । যাওয়ার বেলায় একবার বলতে পারতে !… বিস্তারিত »

তুমি বঙ্গবন্ধু সোনার বাংলাদেশ

মো:গোলাম মোস্তফা (দুঃখু): আমায় একটি রাত দাও, তোমাকে দেখার জন্য। তোমার বিশ্বাস কাল হয়েছে , সোনার বাংলার মাটির বুকে । তোমার কি ইচ্ছে করে না ফিরে আসতে ! আমার কিন্তু… বিস্তারিত »

কাঁঠালচাঁপার আর্তনাদে হারিয়ে যাওয়া প্রহর (৯ম খণ্ড)

জাকির মোহাম্মদ: এভাবেইতো সময় গড়িয়ে দুপুর আসে বারবার। আসে জন্মদিন, আসে বিবাহ দিন। আসে জীবনের নানা অনুসঙ্গকে বুকে আঁকড়ে বেঁচে থাকার দিন। সেরকম একটি দিনের তালিকায় যোগ হয়েছিলো অনুর বিয়ে।… বিস্তারিত »

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!