বুধবার, ২২ মে, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটে ইষ্টিকুটুম-মধুবনকে জরিমানা, নিষিদ্ধ মোল্লা লবণ-পচা খেজুর জব্দ  » «   সিলেটে অবৈধ মাইক্রোবাস স্ট্যান্ড গুড়িয়ে দিয়েছে সিসিক  » «   সিলেটে ফিজায় মেয়াদোত্তীর্ণ পণ্য  » «   জগন্নাথপুরে জিনের ‘গুপ্তধন’ নিয়ে তোলপাড়  » «   দেশে ফিরলেন সাগরে বেঁচে যাওয়া সিলেটের ১৩ যুবক, বিমানবন্দরে জিজ্ঞাসাবাদ  » «   গোয়ালাবাজার-খাদিমপুর রাস্তার বেহাল দশা, দেখার কেউ নেই !  » «   বালাগঞ্জ-ওসমানীনগর উপজেলা আইনজীবী পরিষদের দোয়া ও ইফতার মাহফিল সম্পন্ন  » «   পবিত্র ঈদুল ফিতর ৫ জুন বুধবার !  » «   ব্রিটেনে মাদক বিরোধী অভিযান, এক সপ্তাহে ৫৮৬জন গ্রেফতার  » «   কমলগঞ্জে বন্ধনের দরিদ্র রোজাদারদের মাঝে ২ টাকায় ইফতার  » «  

ক্রিকেট ইতিহাসের সেরা পাঁচে মুশফিক!

স্পোর্টস ডেস্ক :
ক্রিকেটে উইকেটরক্ষক একটি গুরুদায়িত্ব পালন করে থাকে। আর বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে মুশফিকুর রহিম এক উজ্জ্বল নক্ষত্র। টাইগারদের ইতিহাসের সেরা উইকেটকিপার তিনি। আর উইকেটকিপার ব্যাটসম্যান হিসেবে তার আশেপাশেও নেই কেউ।

মুশফিক এখন দেশের ভেতরেই সেরাদের সেরা নন। ক্রিকেট ইতিহাসের সেরা উইকেটকিপার ব্যাটসম্যানদের তালিকাতেও উঠে এসেছে তার নাম।

ওয়ানডে ক্রিকেটে মাত্র পাঁচজন উইকেটরক্ষক ৫০০০ এর উপরে ওডিআই রান এবং ২০০ এর অধিক ডিসমিসাল করেছেন। আর তার ভেতরে মুশফিক অন্যতম। ওয়ানডে ক্রিকেটে মুশফিকের ডিসমিসাল সংখ্যা ২০৮* (ক্যাচ ১৬৬, স্ট্যাম্পিং ৪২) আর রান সংখ্যা ৫৪৮৭।

উইন্ডিজদের বিপক্ষে ম্যাচ শেষে শ্রীলঙ্কান রমেশ কালুভিতরানাকে টপকে মুশফিক এখন ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ ডিসমিসাল করা নবম উইকেটরক্ষক।

তবে বিশ্বকাপের মঞ্চের সেরা পাঁচে এখনো যেতে পারেননি মুশফিক। বিশ্বকাপের সেরা পাঁচ উইকেটরক্ষক ব্যাটসম্যানদের তালিকাতে রয়েছেন কিংবদন্তী ক্রিকেটাররা।

ক্রিকেট বিশ্বকাপে সর্বোচ্চ ডিসমিসালের তালিকায় শীর্ষে আছেন শ্রীলঙ্কান কিংবদন্তী ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। সাঙ্গাকারার বিশ্বকাপে মোট ডিসমিসাল ৫৪টি। এরপরেই আছেন অস্ট্রেলিয়ান কিংবদন্তী উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট। গিলির বিশ্বকাপে ডিসমিসালের সংখ্যা ৫২টি।

গিলক্রিস্টের পরে আছেন ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ধোনির বিশ্বকাপে মোট ডিসমিসাল ৩২টি। নিউজিল্যান্ডের হয়ে ২০১৫ বিশ্বকাপে নেতৃত্ব দেওয়া ব্রেন্ডন ম্যাককালাম এই তালিকার চতুর্থ স্থানে অবস্থান করছেন ৩২টি ডিসমিসাল নিয়ে।

আর তালিকার একদম শেষ নামটি দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ব্যাটসম্যান মার্ক বাউচাররের নাম। তার ডিসমিসাল সংখ্যা ৩১টি।

সেরা দশ উইকেটরক্ষক ব্যাটসম্যানের একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে মোট রান এবং ডিসমিসালের তালিকায় সাঙ্গাকারা, গিলক্রিস্ট, ধোনিদের মতো কিংবদন্তীদের সাথে নাম উচ্চারিত টাইগার ক্রিকেটার মুশফিকুর রহিমেরও। এই তালিকায় নবম স্থানে আছেন মুশফিক।

সেরা পাঁচে পৌঁছাতে মুশফিকের প্রয়োজন আরও ৬৯টি ডিসমিসাল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!