শনিবার, ২৫ মে, ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটের অলস গ্যাস কুপ থেকে গ্যাস উত্তোলনের আবেদন যুবলীগ সভাপতির  » «   গোলাপগঞ্জে বৃদ্ধকে বাস থেকে ‘ধাক্কা দিয়ে ফেলে’ হত্যা করলো হেলপার  » «   ওসমানীনগরে থানা পুলিশের উদ্যোগে ইফতার মাহফিল সম্পন্ন  » «   লন্ডনের ওভাল ক্রিকেট স্টেডিয়াম থাকবে সিলেটিদের দখলে  » «   রাজনগরে মনু নদীর প্রতিরক্ষা বাঁধে ভাঙ্গন, বন্যার আশঙ্কা  » «   বালাগঞ্জে আদালতের রায় উপেক্ষা করে জায়গা নিয়ে সংঘর্ষ, আহত-৯  » «   সংস্কারের অভাবে বিশ্বনাথ বাইপাস সড়কের বেহাল অবস্থা : রাস্তা নয় যেন পুকুর  » «   শমশেরনগর-বিমানবন্দর সড়কে ড্রেনেজ ধ্বসে গর্ত, জনদুর্ভোগ চরমে  » «   মৌলভীবাজারে বন্যায় নিম্নাঞ্চল প্লাবিত, তলিয়ে গেছে দেড় হাজার একর আউশ ক্ষেত  » «   বানিয়াচঙ্গে শিশু ধর্ষণের ঘটনায় ৮ম শ্রেণির ছাত্র গ্রেফতার  » «  

ছাত্রলীগ ক্যাডার হয় না, ক্যাডাররা সংগঠনে ঢুকে ছাত্রলীগ হয়

মাহফুজ হাসান তান্না:
আমার শৈশবের ভালোলাগা, কৈশোরের যৌবনে পা দেয়ার পর যে আবেগ ও অনুভূতির সংগঠনের নাম হচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ।
আমি যখন সপ্তম শ্রেণীতে পড়ি তখন এশিয়া মহাদেশের সর্ববৃহৎ সংগঠন ছাত্রলীগের সাথে জড়িত হই। দীর্ঘ সময় ছাত্রলীগ রাজনীতির সাথে জড়িত থাকা অবস্থায় ওয়ান ইলেভেন সকল গুরুত্বপূর্ণ সকল আন্দোলনে মাঠে ছিলাম ।কিন্তু আমার কপালে কখনো পোস্ট পদবী লাগেনি। এতে আমার কোন দুঃখ অথবা অভিমান নেই আমি গর্বিত আমি একজন ছাত্রলীগ কর্মী ছিলাম,আমি গর্বিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন ছাত্রলীগের একজন পরীক্ষিত কর্মী ছিলাম
ছাত্রলীগ সম্পর্কে গর্ব করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘ছাত্রলীগের ইতিহাস বাঙালির ইতিহাস, ছাত্রলীগের ইতিহাস স্বাধীনতার ইতিহাস।’ বঙ্গবন্ধুর বক্তব্যের যথার্থতার প্রমাণ মেলে সংগঠনটির স্বর্ণোজ্জ্বল ইতিহাসের দিকে চোখ রাখলে। ১৯৪৮ সালে প্রতিষ্ঠার পর থেকে প্রতিটি ন্যায্য আন্দোলন-সংগ্রামের প্রথম সারিতে ছিল ছাত্রলীগ। বায়ান্নর ভাষা আন্দোলন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা ও ১১ দফা, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলন এবং ছিয়ানব্বইয়ের তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার আন্দোলনসহ সব প্রগতিশীল ও গণতান্ত্রিক আন্দোলনে এই সংগঠনের নেতাকর্মীরা অবিস্মরণীয় ভূমিকা রেখেছেন।
ঐতিহ্য কারণেই একশ্রেণির নেতাকর্মীর সাম্প্রতিক কিছু কর্মকাণ্ড পুরো সংগঠনকে কঠোর সমালোচনার মুখে ঠেলে দিয়েছে। প্রশ্ন উঠেছে, দীর্ঘ যাত্রাপথের এই প্রান্তে এসে বর্তমান ছাত্রলীগ কি পথভ্রষ্ট হয়ে গেল। অনেকেই বলছেন, বঙ্গবন্ধুর হাতে গড়া ছাত্রলীগের ইতিহাস বর্তমানে অনেকটাই ম্লান হয়েছে সাম্প্রতিক কর্মকাণ্ডে। জাতির আবেগ, ভালোবাসা, শ্রদ্ধা ও গৌরবের প্রকাশ ঘটত যে ছাত্রলীগ নিয়ে, সংগঠনটির সেই মর্যাদা এখনও অটুট আছে কি-না এমন গুরুতর প্রশ্ন করছেন অনেকে। এমনকি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দলের অনেক শীর্ষ নেতাও ছাত্রলীগের ভূমিকা নিয়ে কখনও কখনও উষ্মা প্রকাশ করেছেন। কড়া ভাষায় সতর্ক করেছেন এবং ভাবমূর্তি রক্ষায় নানা দিকনির্দেশনাও দিয়েছেন।
কিন্তু যখন দেখি আমি অথবা আপনার মত একজন ব্যক্তির জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া সংগঠন কে নিয়ে আজে বাজে মন্তব্য করা হচ্ছে তখন মনের বিতর থেকে নীরব কান্না চলে আসে।
মনে রাখবেন একজন দুজন তিনজন ব্যক্তির জন্য আমার ছাত্রলীগকে দোষারোপ করবেন না। ছাত্রলীগ ক্যাডার হয় না ক্যাডাররা সংগঠনের ঢুকে ছাত্রলীগ হয়।

লেখক:
সাবেক ছাত্রলীগ কর্মী।

(সুরমানিউজ এর পাঠককলামে প্রকাশিত সব লেখা পাঠক কিংবা লেখকের নিজস্ব মতামত। এই সংক্রান্ত কোনো ধরনের দায় সুরমানিউজ বহন করবে না। সুরমানিউজ এর কোনো লেখা কেউ বিনা অনুমতিতে ব্যবহার করতে পারবেন না।)

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!