সোমবার, ২০ মে, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটে চাচাকে কোপালো ভাতিজা  » «   বিশ্বনাথের মাছুম অলৌকিকভাবে বেঁচে গেলেন যেভাবে…  » «   সাগরে নৌকাডুবি : অলৌকিকভাবে প্রাণে বাঁচলেন বিশ্বনাথের মাছুম  » «   সেমি-ফাইনালে চার দলে বাংলাদেশকে রাখলেন আকাশ চোপড়া, পাকিস্তানিদের উপহাস  » «   সিলেটে লোডশেডিং বন্ধে বিদ্যুৎ বিভাগকে আল্টিমেটাম  » «   ব্রিটেনে ধনীর তালিকায় এবারও সিলেটের কৃতি সন্তান ইকবাল আহমদ  » «   আজ ১৯ মে, এইদিনে বাংলা ভাষার জন্য শহীদ হয়েছিলেন ১১ জন  » «   শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে যুক্তরাজ্য যুব মহিলা লীগের দোয়া ও আলোচনা সভা  » «   মেধাবীদের জন্য চালু হচ্ছে ‘বিল্ড আমেরিকা ভিসা’  » «   ভূমধ্যসাগরে নিখোঁজ সিলেটের সাব্বিরের সন্ধানে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা  » «  

গোলাপগঞ্জে ইজিবাইক ও ব্যাটারি চালিত রিকশার হিড়িক, বেড়েছে দুর্ভোগ

কামিল তালুকদার, গোলাপগঞ্জ থেকে:
গোলাপগঞ্জ উপজেলার ঢাকাদক্ষিণ ও ভাদেশ্বর ও গোলাপগঞ্জ বাজারে অবৈধ ব্যাটারিচালিত ইজি বাইক, রিকশা ও টলি (কুত্তা গাড়ি) কারনে কোনো সড়কেই স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারে না স্কুল- কলেজের ছাত্র/ছাত্রী ও জনসাধারণ। এসব যানবাহনের দৌরাত্বে সড়ক গুলোতে চলাফেরা দুঃসহ হয়ে পড়েছে। সড়কগুলোতে প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত লেগে থাকে অসহনীয় যানজট। অনেক সময় স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীরা নির্ধারিত সময়ে পৌছতে পারে না। এসব যানজটে প্রতিনিয়ত সৃষ্টি করছে জনদুর্ভোগ। তবে এ নিয়ে গোলাপগঞ্জ পুলিশ প্রশাসনের মাথা ব্যাথা নেই। প্রতিনিয়ত এমন যানজটে নাকাল গোলাপগঞ্জবাসী।

সম্প্রতি উপজেলার বিভিন্ন সড়ক ঘুরে যানজটের ভিন্ন ভিন্ন কারণ জানা গেল গোলাপগঞ্জ বাজারের প্রানকেন্দ্র খ্যাত বাসষ্টেশন/সিএনজি ষ্টেশন ও ঢাকাদক্ষিণ বাজারের লঞ্চঘরের ভাদেশ^র, গোলাপগঞ্জ ও সুনামপুর সিএনজি স্যান্ডের যানজটের অন্যতম কারণ হলো ইজি বাইক, ব্যাটারিচালিত রিকশা ও টমটম(কুত্তা গাড়ি)। গোলাপগঞ্জে কতগুলো ব্যাটারিচালিত ইজি বাইক, রিকশা ও টলি (কুত্তা গাড়ি) চলাচল করে তার কোনো পরিসংখ্যান নেই সরকারি-বেসরকারি কোনো দপ্তরে। তবে উপজেলার সদরসহ বিভিন্ন পয়েন্ট থেকে বিভিন্ন রুটে চলাচলকারী ব্যাটারি চালিত রিকশা ও টলি (কুত্তাগাড়ি) সংখ্যা কয়েক হাজারেরও বেশি বলে জানা গেছে। আর ব্যাটারিচালিত রিকশার আনুমানিক সংখ্যা নেই কারো কাছে। প্রতিদিনই বাড়ছে এসব ও টলি (কুত্তা গাড়ি) সংখ্যা।

সূত্রে জানা যায়,গোলাপগঞ্জ পৌরসভা ও নিকটবর্তী কোন ইউনিয়ন পরিষদ থেকে ব্যাটারিচালিত অটোবাইকের লাইসেন্স দেয়া হয়নি। আর সুযোগে এক শ্রেণীর অসাধু লোকজন আড়াঁলে শত শত ইজিবাইক আমদানী করে এবং তা চালকদের কাছে ভাড়ায় চালানোর সুযোগ করে দিয়ে অর্থনৈতিক ফায়দা হাসিল করছে। এছাড়াও স্থানীয় কিছু লোকজন দেশীয় পদ্ধতি ব্যবহারের মাধ্যমে শুরু করে ইজিবাইক তৈরি ও টলি (কুত্তা গাড়ি) বাজারজাতকরন করছে। এতে করে প্রয়োজনের অধিক ব্যাটারিচালিত ইজি বাইক, রিকশা ও টলি (কুত্তা গাড়ি) সড়কগুলোতে চলাচলের কারণে প্রতিনিয়ত তৈরি হচ্ছে যানজট।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যাটারিচালিত ইজি বাইক, রিকশা ও টলি (কুত্তা গাড়ি) চালকরা ফুরফুরে মেজাজে জানান, পুলিশসাহেবরা নাম্বারবিহীন সিএনজিতে নিয়মিত মাসিক চাঁদা তোলা নিয়ে এক ধরনের বাণিজ্যে ব্যাস্ত থাকায় আমাদের প্রতি নজর নেই, এতে আমরা মহাখুশি। আবার আমরা একজন মানুষ হিসেবে খুব খারাপ লাগে যে, প্রশিক্ষণ ছাড়া এসব গাড়ির অনেকে ড্রাইভার হয়ে নিয়মত দূর্ঘটনা ঘটচ্ছে। আর অকালে অনেক লোক মৃত্যুবরণ থেকে পঙ্গুঁত বরণ করছে।

উপজেলা একাধিক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানরা জানান, উপজেলা আইন-শৃঙ্খলা কমিটিতে বারবার অনুরোধ করেও কোন ফায়দা হয়নি। আশা করি এবার উপজেলা নবনির্বাচিত চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী সাহেবকে বলে একটা ব্যবস্থা নেওয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মামুনুর রহমান জানান, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির মটর বেহিকেল অধ্যাদেশ অনুযায়ী ব্যাটারিচালিত ইজি বাইক, রিকশা ও টলি (কুত্তা গাড়ি) কোন বাহনের আওতায় পড়ে না। তবে উপজেলা আইন-শৃঙ্খলা কমিটিতে প্রস্তাবের কথা স্বীকার করে বলেন, সে সময় জাতীয় নির্বাচন থাকায় ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি। তবে শ্রীঘই এ ব্যাপারে প্রয়োজন ব্যবস্থা নেওয়া হবে।

গোলাপগঞ্জ মডেল থানার (তদন্ত) ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ কান্ত নাথ বলেন, আমরদের ট্রাফিক দায়িত্ব থাকা সময় এ ধরনের ব্যাটারিচালিত ইজি বাইক, রিকশা ও টলি (কুত্তা গাড়ি) জরিমানা ও জব্দ করছে। তবে এ সমস্যা থেকে উত্তোরণের জন্য স্থানীয় জনপ্রতিনিধি-বাজার ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সকলকে মিলে চেষ্ঠা করলে শ্রীঘই এসব বন্ধ হয়ে যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!