রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ

সিলেটী তাফের কোচিংয়ে গায়ানা কনকাকাফ ফুটবলের চূড়ান্তপর্বে

জুবায়ের আহমেদ:
তাফ রহমান, যার পুরো নাম তোফাজ্জালুর রহমান। বাংলাদেশের সিলেট হলেও জন্ম বেড়ে ওঠা সবই ইংল্যান্ডে। এই বাংলাদেশী বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক তাফ রহমান গায়ানা ফুটবল দলের সহকারী কোচ ৷ মহাদেশীয় শীর্ষ ফুটবল আসর কনকাকাপ গোল্ডকাপ আসরে বাছাইপর্ব পেরিয়ে গায়ানা মুলপর্বে উঠেছে তাফের কোচিংয়ে।

বাংলাদেশ ফুটবলের জন্য কাজ করতে চাইলে বাফুফে তার উপর কোনো আগ্রহ দেখায়নি। তাফ রহমান নিজের কোচিং ক্যারিয়ারকে অন্য মাত্রায় নিয়ে গেছেন যার ফলে পেয়েছেন তাঁর প্রাপ্য জায়গায়। এখন শুধু অপেক্ষা গায়ানা ফুটবল দলের জন্য  আর কতটা সাফল্য এনে দিতে পারেন এই সিলেটি।

তাফ রহমান ১২ বছর বয়সে আর্সেনাল যুব দলে যোগ দেন। এছাড়া রিজার্ভ দলের সাথেও বেশ কিছুদিন খেলেছেন৷ বাংলাদেশীদের মধ্যে ফুটবলে সর্বোচ্চ পর্যায়ে খেলা ফুটবলারদের মধ্যে তার নাম সবার উপরেই রয়েছে। মূল দলে তেমন জায়গা না হলেও আর্সেনাল রিজার্ভ দলে ছিলেন বেশ কিছুদিন। খেলেছেন বিশ্বকাপ জয়ী খেলোয়াড় থিয়েরি হেনরি, রবার্ট পিরেস, প্যাট্রিক ভিয়েরা, ডেনিশ বার্গকেম্পের সাথে।

খেলোয়াড়ি জীবনের সাথে সাথে রহ্যাম্পটন ইউনিভার্সিটি থেকে স্পোর্টস সাইন্সের উপরে ব্যাচেলরস করেছেন তিনি। ২৬ বছর বয়সে ইঞ্জুরির জন্য ফুটবল ক্যারিয়ারে আর এগাতে পারে নি। এরপর কোচিংয়ে মনোনিবেশ করেন। কোচিং ক্যারিয়ারে ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম জায়ান্ট টটেনহ্যাম হটস্পারের একাডেমীর কোচ ছিলেন। কোচিং করিয়েছেন হ্যারি কেন , গ্যারেথ বেলের মত খেলোয়াড়দের।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!