বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৭ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ
ডিম বালককে বিয়ের প্রস্তাব শ’ শ’ অস্ট্রেলীয় তরুণীর  » «   সিলেটে মেশিনে আদায় হবে যানবাহনের মামলার জরিমানা  » «   রাজনগরে কুড়িয়ে পাওয়া শিশু দু’মাস পর পেল নতুন মায়ের কোল  » «   বিয়ানীবাজারে এবার পরাজিত খছরু’র বাসায় বিজয়ী ভাইস চেয়ারম্যান জামাল!  » «   নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান মোস্তাকুর রহমান মফুরের কৃতজ্ঞতা  » «   নিউজিল্যান্ডে শুক্রবারের জুম্মার আযান ও নামাজ সম্প্রচার করা হবে : জেসিন্ডা  » «   মরমী গানের মাধ্যমে আরকুম শাহ মানুষকে সত্যের পথে ডেকেছেন : ইকবাল সোবহান  » «   নিজেই নির্বাচনী পোস্টার সরিয়ে নিলেন ভাইস চেয়ারম্যান প্রেমসাগর  » «   কারাগারে আসামীর মৃত্যুর খবরে নবীগঞ্জে দু’পক্ষের সংঘর্ষ, আহত-১০  » «   আবরারের পরিবারকে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ হাইকোর্টের  » «  

মসজিদে হামলায় নিহত ৫০ জন, তালিকায় চারজন বাংলাদেশি

সুরমা নিউজ :
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকার মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের একটি বেসরকারি তালিকা প্রকাশ করা হয়েছে। নিহত ৫০ জনের ওই তালিকায় চারজন বাংলাদেশির নাম রয়েছে।

নিহতরা হলেন— ড.আবদুস সামাদ, হুসনে আরা পারভীন, মোজাম্মেল এবং ওমর ফারুক।

আজ রোববার সকালে অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাই কমিশনের উপ-প্রধান তারেক আহমেদ বিষয়টি নিশ্চিত করে জানান, নিহত চার বাংলাদেশির মধ্যে ড. আবদুস সামাদ ও হুসনে আরা পারভীন নিউজিল্যান্ডের নাগরিক। আর মোজাম্মেল ও ওমর ফারুক বাংলাদেশি নাগরিক।

তারেক আহমেদ বলেন, ‘আমরা এখনও জাকারিয়া ভুঁইয়া নামে আরেক বাংলাদেশিকে খুঁজে পাচ্ছি না। আমি এখন (রোববার সকালে) মর্গের সামনে আছি, জাকারিয়া ভুঁইয়াকে চেনেন এমন একজনকে নিয়ে। আমি পুলিশকে অনুরোধ জানিয়েছি— জাকারিয়ার মরদেহ সেখানে আছে কিনা, তা নিশ্চিত হওয়ার জন্য ওই ব্যক্তিকে যেন মর্গে ঢুকতে দেওয়া হয়। আশা করি, পুলিশ তাকে মর্গে ঢোকার অনুমতি দেবে।’

বাংলাদেশ হাই কমিশনের উপ-প্রধান জানান, গুরুতর আহত লিপির শারীরিক অবস্থা আশঙ্কাজনক। আজ তার অপারেশন হবে। অন্যদিকে, আহত রুবেল ও মোতাচ্ছের ভালো আছেন।

কূটনীতিক তারেক আহমেদ বলেন, ‘নিউজিল্যান্ড কর্তৃপক্ষ আমাদেরকে সব ধরনের সহযোগিতা করছে। কেউ যদি লাশ দেশে নিয়ে যেতে চান, তারা সহায়তা দেবেন।’

নিহত মোজাম্মেল ও ওমর ফারুকের লাশ দেশে ফেরত নেওয়ার ব্যাপারে তাদের আত্মীয়স্বজন আগ্রহ প্রকাশ করেছেন বলেও জানান তারেক আহমেদ।

গত শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে বন্দুকধারীরা সন্ত্রাসী হামলা চালায়। এতে এখন পর্যন্ত নিহতদের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ জনে। এর মধ্যে চারজন বাংলাদেশি। ওই ঘটনায় আহত হন ৫০ জনের বেশি।

ও তো খুব ভালো ছেলে : ব্রেনটনের দাদি
সুরমা নিউজ ডেস্ক
নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ এলাকার দুটি মসজিদে অস্ট্রেলিয়ার নাগরিক ব্রেনটন ট্যারেন্টের হামলার বিষয়টি কোনোভাবেই বিশ্বাস করতে পারছে না তার পরিবার। এক সাক্ষাৎকারে এমনটাই দাবি করেছেন তার দাদি জয়েস ট্যারেন্ট।

নাতির এই হত্যাযজ্ঞের প্রসঙ্গে দাদি বলেন, ‘কী করে এটা হয়? আমি খুবই মর্মাহত (বিশেষ করে ব্রেনটন এ কাজ করেছে), ও তো খুব ভাল ছেলে। বছরে দুবার গ্র্যাফটনে পরিবারের সঙ্গে দেখা করতে আসত ও।’

জয়েস আরও বলেন, ‘বড়দিনের সময়েও তো দিব্যি ছিল ছেলেটা!’

ব্রেনটনের মা শ্যারন পেশায় একজন শিক্ষক। গত শুক্রবার হামলার সময় তিনি ইংরেজি ক্লাসে ছিলেন। পরে সাংবাদিকদের ফোনে ছেলের কথা জানতে পারেন তিনি। ধারণা করা হচ্ছে, গতকাল পুলিশের জিজ্ঞাসাবাদের পর থেকে মেয়ে লরেনকে নিয়ে গা ঢাকা দিয়েছেন তিনি। বাড়িতে একা পড়ে আছে পোষা কুকুরটি।

এদিকে গোয়েন্দারা জানাচ্ছেন, ২০১৭ সালের নভেম্বরে অস্ত্র কেনার জন্য ‘এ’ ক্যাটেগরির লাইসেন্স পেয়েছিল ব্রেনটন। গত শুক্রবারের হামলায় ব্যবহৃত রাইফেলগুলো তার পরেই কিনেন তিনি।

গতকাল শনিবার ব্রেনটন ট্যারেন্টকে পাঁচ এপ্রিল পর্যন্ত রিমান্ড দিয়েছে ক্রাইস্টচার্চ আদালত। ব্রেনটনের কাছে লাইসেন্সকৃত অত্যাধুনিক পাঁচটি বন্দুক ও একটি আগ্নেয়াস্ত্র ছিল বলে এক সংবাদ সম্মেলনে জানান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। বর্বরোচিত এ হত্যাকাণ্ডের পর দেশটির অস্ত্র আইনে পরিবর্তন আনার ঘোষণাও দেন তিনি।

গত ১৫ মার্চ শুক্রবার নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে সন্ত্রাসী হামলা চালিয়ে নারী, শিশুসহ ৫০ জন মুসল্লিকে হত্যা করা হয়। এই সন্ত্রাসী হামলার সময় আল নূর মসজিদে নামাজ পড়তে যাচ্ছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। তারা মসজিদে ঢোকার কিছুক্ষণ আগে ওই হামলার ঘটনা ঘটে। ফলে অল্পের জন্য বেঁচে যান টাইগাররা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
122Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!