মঙ্গলবার, ১৯ মার্চ, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ
মুক্তিযোদ্ধা নুরুল হক খানের নামে সিলেটে রাস্তা নামকরণের দাবি প্রবাসীদের  » «   মেয়েকে বলেছি তোমার মা আল্লাহর কাছে, আমিই এখন তোমার মা এবং বাবা  » «   সিলেটে ধর্ষণ ও সন্তানদেরকে গুম করে ফেলার হুমকি ছাত্রলীগ নেতার  » «   ১৪দিনেও উদ্ধার হয়নি ব্রিটিশ কন্যার স্বামী, মামলা নিচ্ছে না পুলিশ  » «   যুক্তরাজ্যে দয়ামীর ইউনিয়ন এডুকেশন ফোরাম ইউকের আত্মপ্রকাশ  » «   সুনামগঞ্জে আ.লীগ নেতাকে কুপিয়ে হত্যা, আটক ৪  » «   সিলেটসহ সাত জেলায় সেনা কর্মকর্তার স্ত্রী-সন্তানসহ ১০ জনের মৃত্যু  » «   সিলেটে মহিলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত যারা  » «   নৌকার প্রার্থী আতাউরের বাড়িতে বিদ্রোহী প্রার্থী বিজয়ী পল্লব!  » «   হবিগঞ্জে প্রেমিকের সাথে অভিমান করে কলেজছাত্রীর আত্মহত্যা  » «  

অ্যাওয়ার্ড পেলেন কানাডার এমপি সিলেটী ডলি বেগম

সুরমা নিউজ ডেস্ক :
কানাডার অন্টারিয়ো প্রোভিন্সিয়াল পার্লামেন্ট সদস্য (Member of the Ontario Legislative Assembly) সিলেট অঞ্চলের মৌলভীবাজা‌রের মেয়ে ডলি বেগম ‘ওম্যান অব ডিস্টিঙ্কশন’ (Woman of Distinction )ক্যাটাগরিতে ‘পেস-আরএমএম উইম্যান অ্যাচিভার্স অ্যাওয়ার্ড ২০১৯’ পেলেন। বাংলাদেশি-কানাডিয়ানদের রাজনৈতিক স্পৃহার সফল অগ্রপথিক হিসেবে কমিউনিটিতে বিশেষ অবদান রাখার জন্য অলাভজনক সংস্থা পেস (প্রগ্রেসিভ অ্যাকশন ফর কমিউনিটি এ্যামপাওয়ারমেন্ট) ও টরন্টো থেকে সম্প্রচারিত শিক্ষামূলক বিনোদন চ্যানেল ‘রেডিও মেট্রো মেইল’ (আরএমএম) প্রতি বছর এ পুরস্কার প্রদান করে। ডলি বেগমই নর্থ আমেরিকায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ রাজনীতিক, যিনি অন্টারিয়ো প্রাদেশিক সংসদে সরাসরি নির্বাচিত একজন সদস্য।

আন্তর্জাতিক নারী দিবসে পেস ও আরএমএম এর প্রতিনিধিরা ডলি বেগমকে গতকাল শনিবার তার অফিসে এই সম্মাননা প্রদানের ঘোষণা দেন। অনুষ্ঠানে ডলি বেগমকে শুভেচ্ছা জানিয়ে রেডিও মেট্রো মেইলের চেয়ারপার্সন নুসরাত জাহান বলেন, “প্রতি বছর কানাডার সামাজিক, রাজনৈতিক ও জাতীয় জীবনে বিশেষ অবদানের জন্য বাংলাদেশি বংশোদ্ভূত একজন কানাডিয়ান নারীকে আমরা সম্মাননা জানাই। এ বছর ডলি বেগমের এই সম্মাননা প্রাপ্তিতে কানাডায় বাংলাদেশি বংশোদ্ভূত নারীরা মূলধারার রাজনীতিতে আরও বেশি অবদান রাখতে উৎসাহিত হবেন বলে আমরা আশা করি।”
উইমেন অ্যাচিভার্স পুরস্কার উদ্যোক্তাদের ধন্যবাদ জানিয়ে ডলি বেগম বলেন, “কম্যুনিটির সর্বস্তরের মানুষ ও সংগঠনের ভালোবাসা ও বিশ্বাসের ওপর ভর করেই আমার সমস্ত কাজ, কম্যুনিটির মানুষের ক্ষমতায়নের জন্যে সাধ্যমতো আমি সব কিছুই করতে প্রস্তুত, মানুষের জন্যে, মানুষের পরামর্শেই কাজ করতে চাই। এই সম্মাননা মানুষের ভালোবাসারই আরেক রূপ, আমি আজ আবেগাপ্লুত।”

উপস্থিত উদ্যোক্তারা আন্তর্জাতিক নারী দিবসে তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে তার আগামী দিনের সকল কর্মকাণ্ডের সাফল্য কামনা করেন। এ সময় পেস এর প্রেসিডেন্ট মুস্তাফা মাহমুদ বিশ্বজুড়ে নারীর ক্ষমতায়নের ওপর গুরুত্ব দিয়ে বলেন, “বুদ্ধিবৃত্তিক সমাজে ভালো বিষয়গুলো আয়ত্ত ও চর্চা করার মাধ্যমে পেস নারীর অগ্রযাত্রায় সাধ্যমতো যে কোনো রকমের সাহায্য করতে প্রস্তুত।”

পেস ও রেডিও মেট্রো মেইল আগামী ৩০ জুন এক বিশেষ অনুষ্ঠানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ডলি বেগমকে সম্মাননা সার্টিফিকেট ও ক্রেস্ট প্রদান করবে। ২০১৮ সালে এই সম্মাননা পেয়েছিলেন প্ল্যান কানাডার আন্তর্জাতিক কার্যক্রম বিভাগের নেতৃত্ব প্রদানকারী বাংলাদেশি বংশোদ্ভূত ডাক্তার তানজিনা মির্জা, আর ২০১৭ সালে এই পুরস্কার প্রদান করা হয়েছিল কানাডার প্রাক্তন চিফ টাউন প্ল্যানার ও বিশিষ্ট রাজনৈতিক ব্যাক্তিত্ব অটোয়া’র রাশেদা নাওয়াজ।

ডলির জন্ম সিলেটের মৌলভীবাজার জেলায়। ১১ বছর বয়সে বাবা-মায়ের ও ছোট ভাইয়ের সঙ্গে কানাডায় আসেন। কানাডায় এসে ডলি অল্প বয়সেই মুখোমুখি হন কঠিন বাস্তবতার। পরিবারের একমাত্র উপার্জনক্ষম বাবা মারাত্মক আহত হন এক সড়ক দুর্ঘটনায়। তাকে হাসপাতালে কাটাতে হয় অনেক বছর।

বাবার স্বপ্ন পূরণ করতে ডলি ২০১২ সালে টরেন্টো বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন। আর ২০১৫ সালে টরেন্টো ইউনিভার্সিটি কলেজ লন্ডন থেকে উন্নয়ন প্রশাসনে করেন মাস্টার্স। পড়ালেখা শেষ করার পর সিটি অব টরেন্টোতে প্রায় দশ মাস কাজ করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!