রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ
আজ পবিত্র শবে বরাত  » «   ইলিয়াস কোথায়- সাত বছরেও উত্তর মেলেনি  » «   রমজানে ব্রিটেনের মসজিদগুলোতে নিরাপত্তা দেবে ব্রিটিশ সরকার  » «   সরকারের উন্নয়নের মাধ্যমে দেশের জনগণ উপকৃত হচ্ছেন : এম.পি মাহমুদ উস-সামাদ  » «   সিলেট-২ আসনের সাংসদ মুকাব্বির খানকে শোকজ করছে গণফোরাম  » «   চলে গেলেন সিলেটের সর্বজন শ্রদ্ধেয় আলেম শফিকুল ইসলাম আমকুনি  » «   ওসমানীনগরে প্রবাসীদের উদ্যোগে পাকা ঘর পেল ৫টি দরিদ্র পরিবার  » «   নুসরাতকে নিয়ে ছোট ভাই রায়হানের আবেগঘন স্ট্যাটাস  » «   কেন্দ্রীয় শহীদ মিনারে মেয়র নাইট, হিন্দি গানের সঙ্গে নাচ (ভিডিও)  » «   গোলাপগঞ্জে ইজিবাইক ও ব্যাটারি চালিত রিকশার হিড়িক, বেড়েছে দুর্ভোগ  » «  

বই মেলায় আসছে রকিবুল ইসলাম মুকুলের তিন উপন্যাস

সুরমা নিউজ:
আসছে অমর একুশে বইমেলা-২০১৯। তার আগেই ভেসে আসছে নতুন বইয়ের গন্ধ। প্রকাশনা আর ছাপাখানায় চলছে শেষ সময়ের প্রস্তুতি। আর এই বই মেলায় আসছে কথাসাহিত্যিক ও সাংবাদিক রকিবুল ইসলাম মুকুলের তিনটি নতুন বই।

এর মধ্যে উপন্যাস ‘অমাবস্যায় কালো চাঁদ’ ও সায়েন্স ফ্যান্টাসি ‘বোবা’ প্রকাশ করছে খ্যাতিমান প্রকাশনা প্রতিষ্ঠান অনিন্দ্য প্রকাশ। এছাড়া কিশোর সায়েন্স ফ্যান্টাসি ‘মৃত্যুপুরী টাইটান’ প্রকাশ করছে শিশু কিশোরদের প্রকাশনা প্রতিষ্ঠান বাবুই।

ব্যতিক্রমী উপন্যাস ‘অমাবস্যায় কালো চাঁদ’ জীবনযুদ্ধে দুই মেরুতে ছিটকে পড়া দুই বন্ধুর একে অন্যকে দিয়ে জীবনের মানে খোঁজার চেষ্টার বিষয়কে উপজীব্য করে লেখা। তথ্যপ্রযুক্তির এই যুগেও লেখক তার উপন্যাসটিতে কাহিনীর প্রয়োজনে অনেকগুলো চিঠির স্থান দিয়েছেন। জীবনযুদ্ধে পরাজিত কিন্তু মানসিকভাবে সুখী এক বন্ধু অঢেল বিত্তবৈভবের মধ্যেও অসুখী বন্ধুর কাছে একের পর এক চিঠিতে বর্ণনা করে গেছেন তার জীবনের ঘটনাপুঞ্জী।

এছাড়া লেখকের বৈজ্ঞানিক কল্পকাহিনী ‘বোবা’ আসন্ন সময়গুলোতে টেনে নিয়ে যাবে মানুষকে। যখন পৃথিবীর গণ্ডির বাইরেও গ্যালাক্সিজুড়ে বিচরণ করবে মানুষ। যে মানুষরা কথা বলার শক্তি হারিয়ে ফেলবে টকটোপ্যাথির প্রভাবে।

এবারের বইমেলায় লেখকের কিশোর সায়েন্স ফ্যান্টাসি ‘মৃত্যুপুরী টাইটান’ একটি টান টান উত্তেজনার উপন্যাস। কিশোররা এই উপন্যাসে একই সঙ্গে রহস্য, অ্যাডভেঞ্চার ও বৈজ্ঞানিক কল্পকাহিনীর স্বাদ পাবে, এমনটাই মনে করছেন লেখক।

‘অমাবস্যায় কালো চাঁদ’ ও ‘বোবা’ বই দুটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। ‘মৃত্যুপুরী টাইটান’ এর প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন।

গদ্য এবং কবিতা দু’মাধ্যমে বিচরণ হলেও রকিবুল ইসলাম মুকুল কথাসাহিত্যে মানব জীবনের বহুমাত্রিক রূপের সন্ধান করে থাকেন। তিনি মূলত সহজ শব্দ ও ছোট ছোট বাক্যে ছন্দময় গতিতে তার সাহিত্যকে গতিময় করেন। তার উপন্যাসে বাস্তবতা এবং মানুষের স্বপ্নময় নিজস্ব ভূবনের দ্বৈরথকে একীভূত করে পাঠকদের নিজস্ব একটি ভূবনে নিয়ে যান।

‘অমাবস্যায় কালো চাঁদ’ ও ‘বোবা’র প্রকাশক আফজাল হোসেন জানান, রকিবুল ইসলাম মুকুল গত কয়েক বছর ধরে নিয়মিত লিখছেন। মানুষের জীবনের চলমান ঘটনাগুলি খুঁঁটিনাটি ব্যবচ্ছেদ করে তিনি সাবলীল গল্প বলার ধরণে উপন্যাসের পটভূমিতে পাঠককে টেনে নিয়ে যান। আশা করি এবারের বইগুলো ও পাঠকপ্রিয় হবে। আমরা এটাও আশা করি যে পাঠকরা বই কিনবেন এবং এবারের অমর একুশে বইমেলা হবে পাঠক-লেখক ও প্রকাশকদের মিলনমেলা।

এদিকে ‘মৃত্যুপুরী টাইটান’ প্রকাশক কাদের বাবু জানান, বাবুই মূলত শিশু-কিশোরদের উপযোগী বই প্রকাশ করে থাকে। এবারই প্রথম রকিবুল ইসলাম মুকুলের একটি বই আমরা অত্যন্ত আগ্রহ নিয়ে প্রকাশ করছি। আশা করি কিশোররা ‘মৃত্যুপুরী টাইটান’ বইটি পড়ে পাঠের আনন্দ যেমন পাবে, সেই সঙ্গে তাদের কল্পনাশক্তি আরও বিকশিত হবে। কারন লেখক বইটির পাতায় পাতায় কল্প বিজ্ঞানের সঙ্গে রহস্য ও অ্যাডভেঞ্চার খুব মুন্সিয়ানার সঙ্গে জুড়ে দিয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!