শুক্রবার, ১৮ জানুয়ারি, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৫ বঙ্গাব্দ

মাইনাসে-প্লাসে মাইনাস হয় !

সুরমা নিউজ:
রথী-মহারথীদের বাদ পড়ার মধ্য দিয়ে এবারের মন্ত্রীসভায় আছে নানান চমক। আগামীকাল সোমবার (৭ জানুয়ারি) নতুন মন্ত্রিসভার ২৪ মন্ত্রী, ১৯ প্রতিমন্ত্রী ও ৩ উপমন্ত্রী শপথ নিতে যাচ্ছেন। বর্তমান মন্ত্রিসভার সদস্যদের মধ্যে বেশিরভাগই ডাক পাননি নতুন সরকারের মন্ত্রিসভায়। গত সরকারের ১৪ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী নতুন মন্ত্রিসভায় টিকে থাকলেও বাদ পড়ে গেছেন আওয়ামী লীগের হেভিওয়েট অনেক মন্ত্রী ।

মন্ত্রীদের মধ্যে  মাইনাসের লিস্টে রয়েছেন সিলেট-৬ আসনের সাংসদ তিনবারের শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। শিক্ষা মন্ত্রণালয় থেকে বাদ দিয়ে তাঁর স্থানে বসানো হয়েছে ১ম নারী পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিকে।

অর্থ মন্ত্রণালয়ের মতো গুরুত্বপূর্ণ একটি মন্ত্রণালয়ও এই প্রথম সিলেটী সাংসদ ছাড়া অন্য এলাকার সাংসদকে দেয়া হয়েছে। এতে করে অর্থ মন্ত্রণালয়ের ৩০ বছরের আধিপত্য হারাল সিলেট। স্বাধীনতা-পরবর্তী ৪৭ বছরের মধ্যে ৩০ বার বাজেট দিয়ে রেকর্ড গড়েছিলেন সিলেটের তিন অর্থমন্ত্রী। আর আট অর্থমন্ত্রী বাকি ১৭ বার বাজেট দিয়েছেন। সিলেটের এই তিন অর্থমন্ত্রী মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমান সর্বোচ্চ ১২ বার করে বাজেট দিলেন। অন্যদিকে প্রয়াত অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া দিয়েছেন ৬ অর্থবছরের বাজেট।

অর্থ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয় হারিয়ে সিলেটবাসী পেয়েছেন তিনমন্ত্রী ও দুই প্রতিমন্ত্রী। গুরুত্বপূর্ণ দুটি মন্ত্রণালয়ে মাইনাস হলেও প্লাস করা হয়েছে পররাষ্ট্র, পরিকল্পনা, বন ও পরিবেশ মন্ত্রী দিয়ে।  বাহ্যিক দৃষ্টিতে হারানোর সংখ্যা কম হলেও প্রাপ্তির সংখ্যাটা বেশী। বলা যায়, দুই হারিয়ে তিন পেয়েছে সিলেট। তবুও গুরুত্বপূর্ন দুটি মন্ত্রণালয় হারিয়ে গাণিতিক সূত্রে মাইনাসে প্লাসে মাইনাস হয়েছে । বেশী পেয়েও যেন আটকা পড়েছে কিছু।

এদিকে নতুন মন্ত্রিসভায় সিলেট-১ আসনের নবনির্বাচিত সংসদ সদস্য ড. একে আব্দুল মোমেনকে পররাষ্ট্রমন্ত্রী, সুনামগঞ্জ-৩ আসনের সাংসদ এম এ মান্নানকে পরিকল্পনামন্ত্রী করা হয়েছে। এর আগে তিনি এ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন।

মৌলভীবাজার-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য হুইপ মো. শাহাব উদ্দীনকে বন ও পরিবেশ মন্ত্রী করা হয়েছে।

সিলেট-৪ আসনের সংসদ সদস্য ইমরান আহমদকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়েছে।

এদিকে হবিগঞ্জ-৪ আসনের এমপি অ্যাডভোকেট মাহবুব আলী হচ্ছেন বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!