সোমবার, ২০ মে, ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটে চাচাকে কোপালো ভাতিজা  » «   বিশ্বনাথের মাছুম অলৌকিকভাবে বেঁচে গেলেন যেভাবে…  » «   সাগরে নৌকাডুবি : অলৌকিকভাবে প্রাণে বাঁচলেন বিশ্বনাথের মাছুম  » «   সেমি-ফাইনালে চার দলে বাংলাদেশকে রাখলেন আকাশ চোপড়া, পাকিস্তানিদের উপহাস  » «   সিলেটে লোডশেডিং বন্ধে বিদ্যুৎ বিভাগকে আল্টিমেটাম  » «   ব্রিটেনে ধনীর তালিকায় এবারও সিলেটের কৃতি সন্তান ইকবাল আহমদ  » «   আজ ১৯ মে, এইদিনে বাংলা ভাষার জন্য শহীদ হয়েছিলেন ১১ জন  » «   শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে যুক্তরাজ্য যুব মহিলা লীগের দোয়া ও আলোচনা সভা  » «   মেধাবীদের জন্য চালু হচ্ছে ‘বিল্ড আমেরিকা ভিসা’  » «   ভূমধ্যসাগরে নিখোঁজ সিলেটের সাব্বিরের সন্ধানে পররাষ্ট্রমন্ত্রীর হস্তক্ষেপ কামনা  » «  

যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানলে নিহত ৭৪, নিখোঁজ সহস্রাধিক

সুরমা নিউজ ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৭৪ জনে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছে এক হাজারের বেশি লোক। তবে নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার (১৭ নভেম্বর) দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকাগুলো দেখতে ক্যালিফোর্নিয়া যাচ্ছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

শুক্রবার (১৬ নভেম্বর) দাবানলে নিহতের সংখ্যা ছিল ৭১ জন। পরে রাজ্যের দক্ষিাণঞ্চলীয় হুলসেন ফায়ার এলাকায় আরো তিনজনের মরদেহ উদ্ধারের পর এই সংখ্যা বেড়ে ৭৪ জনে গিয়ে দাঁড়িয়েছে।

ক্যালিফোর্নিয়ার ক্যাম্প ফায়ার এলাকা থেকে আগুনের সূত্রপাত গত ৮ নভেম্বর। শুষ্ক আবহাওয়া ও ঝোড়ো বাতাসের কারণে বনাঞ্চল থেকে সৃষ্ট এ দাবানল দ্রুত দেশটির জনবসতিতেও ছড়িয়ে পড়ে।

দাবানলে প্যারাডাইস শহরটি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ঘর ছাড়া হয়েছে হাজার হাজার মানুষ। দাবানলে নিহতদের বেশিরভাগই প্যারাডাইস শহরের বাসিন্দা বলে জানানো হয়েছে।

দাবানলে শুক্রবার পর্যন্ত ৯৭০০ বাড়ি ও ১ লাখ ৪৬ হাজার একর জমি পুড়ে গেছে। অগ্নি নির্বাপক দলের কর্মীরা দাবানল নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছেন।

দাবানল নিয়ন্ত্রণে আনতে পায় দশ হাজার দমকলকর্মী কাজ করছেন। নিখোঁজ ব্যক্তিদের খোঁজে বের করতেও কাজ করছে শত শত কর্মী।

ক্যালিফোর্নিয়ার বন ও আগুন নির্বাপক বিভাগের মুখপাত্র স্কট ম্যাক্লিন বলেন, শহরটি ধ্বংস হয়ে গেছে, সবকিছু শেষ, কিছুই আর বাকি নেই তেমন। প্যারাডাইস শহরে তাণ্ডব চালনোর পর দাবানল আঘাত হানে ক্যালিফোর্নিয়ার আরেক সৈকত শহর মালিবুরে।

দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ দাবানলের ঘটনায় বনবিভাগের দুর্বল ব্যবস্থাপনাকে দায়ী করেছেন।

সূত্র: সিএনএন

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!