শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ

সিলেট-১ আসনে আ.লীগের মনোনয়ন ফরম কিনলেন ছহুল হোসেইন

নিজস্ব প্রতিবেদক:

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-১ আসনের আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন সাবেক নির্বাচন কমিশনার ও আইন সচিব ছহুল হোসেইন। শুক্রবার (৯ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ধানমণ্ডির রাজনৈতিক কার্যালয়ের পাশের নতুন ভবন (বাড়ি-৫১, সড়ক-৩/এ, ধানমন্ডি আ/এ, ঢাকা) থেকে ছহুল হোসেইনের পক্ষে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম কিনেন তার পরিবারের সদস্যরা।

সিসিকের ১৭ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর ও ছহুল হোসাইনের ভাতিজা দিলওয়ার হোসেইন সজীব সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করে জানান, ছহুল হোসাইন জনগণের জন্য কাজ করতে আগ্রহী। এ কারণে তিনি নিজ এলাকার মানুষের উন্নয়ন নিয়ে ভাবছেন। আর এই ভাবনা থেকে তিনি ভোটের মাধ্যমে রাজনীতিতে নামতে চান।

সিলেট-১ থেকে নির্বাচনে প্রস্তুত আছেন উল্লেখ করে সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসেইন বলেন, দেশে-বিদেশে অবস্থানরত শুভাকাঙ্ক্ষী এবং তৃণমূল আওয়ামী লীগ নেতাকর্মীদের অনুরোধে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছি। দেশের হয়ে, দেশের জনগণের হয়ে কাজ করতে আগ্রহী। আর এজন্যই আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছি।

জাতির জনক বঙ্গবন্ধুকন্যা, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আমাকে এই আসনে মনোনয়ন দিলে আমি নির্বাচন করতে প্রস্তুত, জানান সাবেক এই নির্বাচন কমিশনার।

রাষ্ট্রীয় একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করা ছহুল হোসেইনের নিজ বাড়ি সিলেট নগরীর কাজিটুলায়। ১৯৪২ সালে জন্মগ্রহণ করেছেন তিনি। কাজী জালাল উদ্দিন বালক মক্তব স্কুলে প্রাথমিক, এইডেড হাই স্কুলে মাধ্যমিক এবং সিলেট এমসি কলেজ থেকে উচ্চ মাধ্যমিকে পড়ালেখা করেন তিনি। পরবর্তীতে ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এলএলবি বিভাগে ৪র্থ স্থান অধিকার করেন।

কর্মজীবনের শুরুতে ১৯৬৫ সালে বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য মনোনীত হন তিনি। ১৯৬৮ সালে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হয়ে মুনসেফ (সাব জজ) হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ক্রমান্বয়ে ৬টি জেলায় জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। পরবর্তীতে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। পরে পদোন্নতি পেয়ে আইন সচিব হিসেবে দায়িত্ব পালন করে অবসরে যান। সর্বশেষ ২০০৭ সালে তিনি নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পান। দায়িত্ব পালন করেন ২০১২ সাল পর্যন্ত। মূলত ২০০৭ সালে ওয়ান ইলেভেনের সময় থেকে সিলেটে ছহুল হোসাইনের পরিচিতি বাড়ে। সিলেটের সন্তান হিসেবে তিনি সবার কাছে ব্যাপক পরিচিতি লাভ করেন।

আইন বিষয়ে বিশেষজ্ঞ ছহুল হোসেইন লিখেছেন একাধিক আইন বিষয়ক বই। তার লিখিত বই “Cr.P.C Today” a book on procedure of trial of criminal cases সর্বমহলে ব্যাপক সমাদৃত হয়েছে। বইটি সুদীর্ঘ তিন দশক ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ক ক্লাসে পাঠদান করানো হয়। এছাড়া আইন বিষয়ক মাসিক ল’ জার্নাল “Bangladesh Case Reports” এর প্রধান সম্পাদক ছিলেন তিনি। তিনি সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশন, সিলেট জেলা বার, বাংলা একাডেমি, অফিসার্স ক্লাবসহ বেশ কয়েকটি প্রফেশনাল সোসাইটির সদস্য।

ভারত, নেপাল, জাপান, ইংল্যান্ড, এবং শ্রীলঙ্কার সংসদ নির্বাচনে আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষক হিসেবে দায়িত্বও পালন করেছেন তিনি। এছাড়াও জাতিসংঘ ও বিশ্বব্যাংকের অধীনে পরিচালিত বিভিন্ন উন্নয়ন প্রজেক্ট, ঢাকা স্টক এক্সচেঞ্জ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জসহ বিভিন্ন সংস্থার গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন তিনি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
170Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!