শনিবার, ১৭ নভেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ

মাশরাফি যখন ‘কৃষক’

সুরমা নিউজ ডেস্ক :
জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, ২২ গজেই যার আসল লড়াই। তবে ক্রিকেটের ক্যানভাসে নিজেকে সীমাবদ্ধ রাখেননি নড়াইল এক্সপ্রেস।

‘শহরে দম বন্ধ হয়ে আসে’ এমন আক্ষেপ প্রায় শোনা যায় মাশরাফির। তাই সুযোগ পেলেই তিনি ছুটে যোন নড়াইলের নিজ গ্রামে। গ্রামে গেলেই তিনি ভুলে যান শহুরে পোশাকের কথা। জার্সি, ট্রাউজার ছেড়ে লুঙ্গিতেই যেন আনন্দ পান বেশি। এখানেই শেষ নয়, বিশ্বের অন্যতম ওয়ানডে অধিনায়ক হয়ে যান একজন কৃষকও।

ক্রিকেট মাঠের এই তারকা ২২ গজে দেশের জন্য স্বপ্নের ফসল ফলান। আর তেমন গ্রামের পুকুরে মাছ, নিজের ক্ষেতের নান রকম সবজি চাষ সবই করেন তিনি। তাকে সঙ্গ দেন বাবা গোলাম মর্তুজা। মূলত বাবার কাছ থেকেই তিনি উৎসাহ পেয়েছেন গ্রামের মাটিতে ও পুকুরে স্বপ্ন ফলানোর।

পুকুর পাড়ের খালি জমিও বাদ রাখেননি মাশরাফি। সেখানে শুরু করেছেন সবজির চাষ। লাউ থেকে শুরু, পটোল, ডাটা, পেপে সবই আছে। আছে নানা রকম শাকও। যে কারণে শহরে থাকলেও সবজি ও মাছ কিনে খেতে হয় না মাশরাফির।

আসলে জন্মভূমি নড়াইলের প্রতি মাশরাফির দায়বদ্ধতা অনেক। তাই কি-না এক বছর আগে শুরু করেছিলেন সামাজিক কর্মকান্ড। খেলাধুলা, স্বাস্থ্য বা পরিবেশ। কাজ করে যাচ্ছে তার ফাউন্ডেশন। এবার তিনি পাশে দাঁড়াচ্ছেন কৃষকদের। আন্তর্জাতিক ধান গবেষণা ইনিস্টিটিউট এর সহযোগিতায় ১ হাজার কৃষককে দেওয়া হবে ধান বীজ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
80Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!