রবিবার, ২৪ মার্চ, ২০১৯ খ্রীষ্টাব্দ | ১০ চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ

ব্রিটেনে সিলেটি যুবকদের দামাইল গীত ভাইরাল (ভিডিও)

লন্ডন অফিস:

শুধুমাত্র সংসারের আর্থিক সচ্ছলতার কথা ভেবে লাখ লাখ মানুষ প্রতি বছর বিদেশ বিভূঁইয়ে হচ্ছেন, পাড়ি দিচ্ছেন অজানার উদ্দেশে। দেশ ত্যাগের পূর্বে তাদের চোখে থাকে হাজারো স্বপ্ন। আর পরিবারের সদস্যরা চাতক পাখির মতো অপেক্ষায় থাকেন দু’ফোটা নগদ অর্থের বৃষ্টি জন্য।

বৃদ্ধ বাবা-মা কিংবা স্ত্রী-সন্তানের সুখের জন্য অভাবের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ার প্রত্যয়ে তারা নিরস্ত্র সৈনিক। কখনও নিয়তির উপর ভরসা রেখে আবার কখনো বাহুবলের প্রতি ভরসা রেখে স্বপ্ন দেখেন তারা।  কিন্তু নিয়তি বরাবরই তাদের সঙ্গে প্রতারণা করে। নিমিষেই হারিয়ে যায় তাদের স্বপ্ন। আর ঠিক তখনি নিরুপায় হয়ে পড়া ভাগ্যাহত এসব প্রবাসী খড়কুটো ধরে বিশাল সমুদ্রে বেঁচে থাকার সর্বশেষ চেষ্টায় নতুন করে সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন। নতুন করে বেঁচে থাকার স্বপ্ন দেখেন।

ভিনদেশী ভাষা, ভিনদেশী সংস্কৃতির সঙ্গে মানিয়ে নেওয়ার পাশাপাশি চলে উপার্জনের পথ খুঁজে ফেরা। হাড়ভাঙ্গা পরিশ্রমের মাঝে সামান্য অবসর উপভোগ করার সুযোগ থাকে না তাদের। তবু বেঁচে থাকতে হবে। হাজার মাইল দূরে থাকলেও তাদের মন পড়ে রয় দেশে। প্রিয় জন্মভুমি, প্রিয়তমা কিংবা পরিবারের সদস্যদের এক ঝলক দেখার জন্য মন কাঁদে। আর ঠিক এমন সময় জ্ঞাতী ভাইদের সঙ্গে দুঃখ ভাগাভাগি করে চলেন প্রবাসীরা। স্মৃতি রোমস্থন, আড্ডা কিংবা হৃদয় ছুঁয়ে যাওয়া গান গেয়ে দুঃখ ভোলার বিনোদন আওড়াতে থাকেন তারা। এমনই এক গান সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যায়, যুক্তরাজ্য প্রবাসী কয়েকজন যুবক সিলেটের ঐতিহ্যবাহী বিয়ের গীত নেচে নেচে গাইছে। বাদ্যযন্ত্র বলতে ঘরের দুটো বালতি। হয়ত এ গীত গেয়ে তারা ক্ষণিকের জন্য হলেও অনুভবে মাতৃভুমিতে ফিরে  এসেছিলেন।

‘‘দেখছো নিগো আপামনি ভাইছাব কত সুন্দর

ভাইছাব আইছে লইয়া বর

সাজাও তোমরা বাসর ঘর

দেখছোনিগো আপামনি ভাইছাব কত সুন্দর।’’

‘‘ভাইছাব আমার নয়কো পর

কর তারে আদর

দেখছোনিগো আপামনি ভাইছাব কত সুন্দর।’’

বিস্তারিত দেখুন ভিডিওতে…

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
239Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!