মঙ্গলবার, ১৬ অক্টোবর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ
নগরীর ধোপাদিঘী পরিষ্কারে আরিফের আধুনিক যন্ত্র  » «   নির্বাচন এলেই আমি রাজাকারের ছেলে হয়ে যাই : মাহমুদ-উস সামাদ চৌধুরী  » «   ওসমানীনগরে মোটর সাইকেলের চাকায় শাড়ির আঁচল পেচিয়ে মহিলা ইউপি সদস্যর মৃত্যু  » «   নির্যাতনের ছক তৈরী করতেন এমপি কয়েস !  » «   ফেসবুকে পোস্ট শেয়ার করায় লন্ডনে বাঙালি কাউন্সিলর সাসপেন্ড  » «   গোলাপগঞ্জে স্ত্রীর মামলায় স্বামী গ্রেফতার, খাবার নিয়ে আসলেন স্ত্রী !  » «   লন্ডনে তরুণীকে অচেতন করে ধর্ষণ, দুই বাঙালি তরুণের ২৪ বছরের জেল  » «   বিয়ানীবাজারে শিমুল মুস্তাফার আবৃত্তি সন্ধ্যা ও প্রেরণা আবৃত্তি উৎসব সম্পন্ন  » «   ব্রিটেন ছাড়তে চান না বাংলাদেশি শিক্ষার্থীরা যে কারনে…  » «   এশিয়ার সবচেয়ে ছোট গ্রাম বিশ্বনাথের শ্রীমুখ !    » «  

‘হায় হাসান-হায় হুসেন’ মাতমে ওসমানীনগরে আশুরা পালিত

নিজস্ব প্রতিবেদক:
ওসমানীনগরে যথাযথ মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভির্যের মধ্যদিয়ে পবিত্র আশুরা পালিত হয়েছে। ‘হায় হাসান-হায় হুসেন’ মাতমে ভারি হয়ে উঠে ওসমানীনগরের পাক পাঞ্জাতনের মোকামগুলো। শানে পাঞ্জাতন গুলোতে কারবালার করুণ মাতমে ভারি হয়ে উঠেছে এলাকার আকাশ-বাতাস। শিশু-কিশোর, বৃদ্ধ, নারী-পুরুষ সবাই একত্রে মাতম করছেন পাক-পাঞ্জাতনের শানে।
১লা মরহম থেকে এলাকার পাঞ্জাতনের মোকামগুলোতে পবিত্র আশুরার জারি চলছিল। শুক্রবার (২১ সেপ্টেম্বর) ১০ মরহম তাজিয়া মিছিলের মাধ্যমে সমাপ্ত হয়।

এরমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-গোয়ালাবাজার ইউপির মরহুম পীর ওয়াছিদ আলীর বাড়ি পাঞ্জাতনের মোকাম-ব্রাহ্মণগ্রাম, এওলাতৈল পাক পাঞ্জাতনের মোকাম, মোতিয়ারগাঁও পাঞ্জাতনের মোকাম, নিজ করনসী পূর্বপাড়া পাঞ্জাতনের মোকাম, উমরপুর ইউপির বড় ইসবপুর পীর বাড়ি, সাদিপুর ইউপির গজিয়া ও ইব্রাহিমপুরের পাঞ্জাতনের মোকাম, পশ্চিম পৈলনপুর কোনাপাড়া পাঞ্জাতনের মোকাম।

আশুরা উপলক্ষে মোকামবাড়িগুলো থেকে তাজিয়া মিছিল বের করা হয়। চারিদিকে ‘হায় হাসান-হায় হুসেন’ ধ্বনিতে মুখরিত শোকানুষ্ঠান পালনের মাধ্যমে স্মরণ করা হয় ৬১ হিজরির ফোরাত নদীর তীরের নির্মম হত্যাকান্ডের ঘটনা।

এ এসব মোকামগুলোতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে মাতম, জারি, সঙ্গে রোজা ও নফল নামাজ, ইবাদত বন্দেগি ও শিরনী বিতরণ।

পবিত্র আশুরা উপলক্ষে কোরআনে খতম, আলোচনা সভা, মিলাদ মাহফিল, রোজা পালন, গরিবদের মধ্যে খাদ্য বিতরণ করছেন এলাকার মুসল্লিগণ। মসজিদে মসজিদে আলোচনা সভা, জিকির আজগারের আয়োজন করা হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!