শুক্রবার, ১৭ আগষ্ট, ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটে ওয়ার্কার্স পার্টির সন্ত্রাস বিরোধী দিবস পালিত  » «   পল্লীবন্ধু এরশাদ দেশের মানুষের আশা-আকাঙ্খার প্রতীক : ইয়াহইয়া চৌধুরী এহিয়া এমপি  » «   বিয়ানীবাজার থানা থেকে ১৮ সাপ ধরলো সাপুড়ে  » «   কাল ঐতিহাসিক নানকার কৃষক বিদ্রোহ দিবস  » «   সরকার স্বল্প সময়ে তৃণমূল পর্যায়ে প্রযুক্তি সেবা পৌঁছে দিয়েছে : মিলাদ গাজী  » «   ইলিয়াস গুমের ৭৬ মাস, ফিরে পেতে দোয়া ও মিলাদ মাহফিল  » «   ঢাকা-সিলেট মহাসড়কে শ্যামলী পরিবহণ ও ট্রাকের সংঘর্ষে আহত ১০  » «   নবীগঞ্জে ডাকাতিকালে ৫ ডাকাত আটক, বাড়ীর গৃহকর্তাকে কুপিয়ে জখম  » «   জুড়ীতে ১শ’ টাকার আশায় প্রাণ গেল মাদ্রাসা ছাত্রের  » «   শাবিতে ভর্তির আবেদন শুরু ২ সেপ্টেম্বর  » «  

কোল্ড ড্রিংকস-চিপস খান, জানেন ত্বকের কি করছেন?

সুরমা নিউজ ডেস্ক:
কিছুটা আবহাওয়ার জন্য, বাকিটা আমাদের নিজেদের অজ্ঞতার কারণে ত্বকের সমস্যা বেড়ে যেতে পারে। বর্ষার আবহাওয়া একদিকে স্যাঁতসেঁতে, অন্যদিকে গুমোট। এই দুইয়ের মিলমিশ জীবাণুদের সক্রিয় করে তোলে। তবে আরও একটি কারণ রয়েছে। কোল্ড ড্রিংকস আর চিপস খাচ্ছেন, আপনি হয়তো জানেনই না এগুলো ত্বকের নানা সমস্যা তৈরি করে থাকে।

যদিও ত্বকের সমস্যা নিয়ে এখন সচেতনতা আগের চেয়ে অনেক বেড়েছে। যেকোনো স্কিন র‍্যাশে ওভার দ্য কাউন্টার ক্রিম কিনে লাগানোর চল আছে। বিশেষ করে স্টেরয়েড ক্রিম লাগালে সাময়িকভাবে ঝটপট স্কিন র‍্যাশ সেরে যায় বলে, জানা যায়। আবার অনেকেই স্টেরয়েড ক্রিম লাগিয়ে ত্বকের বারোটা বাজান।

ইদানিং ত্বকের সংক্রমণ বাড়ার অন্যতম কারণ হলো জীবনশৈলীর ব্যাপক পরিবর্তন। বিশেষ করে ভাজাভুজি, চিপস ও বোতলবন্দি কোলা জাতীয় পানীয় খেলে ত্বক সংবেদনশীল হয়ে যায় বলে চট করে সংক্রমিত হয়ে পড়ে।

তুলনামূলকভাবে ত্বকের চাপা অংশে ঘাম ও পানি জমে থাকে বলে সংক্রমণের ঝুঁকি বেশি। বাহুমূল, কুঁচকি, গলার ও হাত পায়ের ভাঁজ, পেটে যেখানে বেল্ট পরা হয় অথবা শাড়ির কুঁচি গোঁজা হয় সে সব অংশে সংক্রমণ বেশি দেখা যায়। আর এর জন্য দায়ী কোল্ড ড্রিংকস আর চিপস।

এছাড়া রাস্তার পানি মাড়িয়ে ভিজা পায়ে থাকলে, বৃষ্টিতে ভিজে গিয়ে অনেকক্ষণ ভেজা কাপড়ে থাকলে, আর সেই পানি গায়ে বসলে ঘাম জমে ত্বকে ক্ষতিকারক ব্যাকটেরিয়া, ছত্রাকসহ জীবাণুর সংক্রমণ হয়। বৃষ্টির পানি কিছুটা অ্যাসিডিক, তাই বৃষ্টিতে ভেজার পর ভালো করে গোসল করা উচিত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!