শনিবার, ২১ জুলাই, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেট নগরে নৌকা মার্কার জোয়ার উঠেছে : আসাদ উদ্দিন  » «   শাল্লায় ‘হাওর বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও’ আন্দোলনের উপজেলা পর্যায়ে প্রথম সম্মেলন  » «   কমলগঞ্জে শতভাগ পাশ শমশেরনগর বিএএফ শাহীন কলেজ  » «   এবার ব্যর্থ হয়ে ফিরলেন আরিফ, কামরান বললেন ‘নাটক’  » «   কমলগঞ্জে স্ত্রী হত্যার অভিযোগে স্বামী আটক  » «   সিলেটে যুবলীগ নেতার রেস্টুরেন্টে শিবিরের হামলা  » «   নৌকা প্রতীকে বিজয়ী করার লক্ষ্যে শফিকুর রহমানের গণসংযোগ  » «   ২ কর্মীকে ছাড়াতে পুলিশ কার্যালয়ের সামনে আরিফসহ বিএনপি নেতাদের অবস্থান  » «   বাংলাদেশি যেসব পেশাজীবীদের জন্য উন্মুক্ত হলো আরব আমিরাত…  » «   একসঙ্গে ৬ মৃত সন্তান প্রসব মৌসুমীর  » «  

অ্যাপস হাতিয়ে নিচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য

সুরমা নিউজ ডেস্ক:
ফেসবুক প্রায়ই নানা ঘরণের অ্যাপস চোখে পড়ে। ব্যবহারকারীদের অনেকেই সেসবে ঢু মারার লোভ সামলাতে পারেন না। আবার অনেকে বন্ধুর দেখে কৌতুহল থেকে ঢু মারেন। উত্তর দেয়ার জন্য সেসব সাইট বা অ্যাপ প্রথমেই চায় আগ্রহীর ফেসবুক প্রোফাইলে প্রবেশের অনুমতি। আগ্রহের কারণে কোনো কিছু না ভেবেই অনেকে অনুমতি দিয়ে দেন। তাতেই হয় সর্বনাশ। এই অনুমতি পেয়েই তারা সাইট ব্যবহারকারীর পুরো প্রোফাইলের তথ্য হাতিয়ে নেন তা টের পান না কেউ।

অ্যাপগুলো ফেসবুক ব্যবহারকারীর নাম, প্রোফাইল ছবি, ই-মেইল ঠিকানা ইত্যাদি নিয়ে নেয়। তবে কিছু কিছু অ্যাপ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত বার্তার তথ্যও নিয়ে নেয়। আর সেগুলো নিজের অজান্তেই দিয়ে থাকেন ব্যবহারকারী।

ডাটা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা পাঁচ কোটি ফেসবুক গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে, সম্প্রতি এমন অভিযোগ ওঠার পর বিষয়টি নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। হোয়াটসঅ্যাপের সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাকটন মঙ্গলবার এক টুইট বার্তায় লিখেছেন, ‘নিজেদের গোপনীয়তা বজায় রাখতে হলে ফেসবুক থেকে প্রোফাইল মুছে ফেলার এখনই সময়।’ খবর সিএনএন।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জনগণের ধারণা জানতে একদল গবেষক ফেসবুক ব্যবহারকারীদের তথ্য জমা করেছিল। সংবাদমাধ্যম গার্ডিয়ান এবং নিউইয়র্ক টাইমস সম্প্রতি এক প্রতিবেদনে বিষয়টি ফাঁস করে দেয়।

প্রতিবেদনে বলা হয়, গবেষকেরা ব্যবহারকারীদের ব্যক্তিত্ব পরীক্ষার নামে একটি ফেসবুক অ্যাপ প্রকাশ করে। আর এরই মাধ্যমে ফেসবুক থেকে ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে তারা। তথ্যপ্রযুক্তি বিশ্লেষকেরা তাই পরামর্শ দিচ্ছেন, এমন অ্যাপ যারা ব্যবহার করেছেন ফেসবুকের অ্যাকাউন্ট থেকে সেগুলো দ্রুত মুছে ফেলুন।

ফেসবুকের আইডি চালু রেখে কিভাবে হ্যাকারদের কবল থেকে মুক্ত থাকা যায় এই নিয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, দুটো উপায়ে কাজটি করা যায়। ফেসবুকের ডেস্কটপ সংস্করণ থেকে কিংবা ফেসবুকের অ্যাপের মাধ্যমে।

ডেস্কটপ সংস্করণে ব্যবহারকারীর নামের পাশ থেকে সেটিংসে যেতে হবে। সেটিংসের নিচের অংশে ‘অ্যাপ’-এ ঢুকলেই পাওয়া যাবে কোন কোন অ্যাপের ব্যবহারকারীর ফেসবুক থেকে তথ্য নেয়ার অনুমতি রয়েছে। অনাকাঙ্ক্ষিত কোনো অ্যাপ মুছে ফেলতে চাইলে তার ওপর মাউসের পয়েন্টার রাখলেই অ্যাপটির পাশে ক্রস চিহ্ন আসবে। সেখানে ক্লিক করলেই মুছে ফেলার অনুমতি চাইবে ফেসবুক। নিশ্চিত করলেই ফেসবুক মুছে ফেলবে সেই অ্যাপ।

আর ফেসবুকের মোবাইল অ্যাপের ক্ষেত্রে নোটিফিকেশনের পাশের ‘অপশন’ আইকনে ক্লিক করতে হবে। এরপর নিচের দিকে সেটিংস থেকে অ্যাকাউন্ট সেটিংয়ে যেতে হবে। সেখানে অ্যাপের ভেতর ‘লগ ইন উইথ ফেসবুক’-এ প্রবেশ করলে সব অ্যাপের তালিকা পাওয়া যাবে। মুছে ফেলতে চান এমন অ্যাপে ক্লিক করলে এর নিচের দিকে ‘রিমুভ’ সুবিধাটি দেখা যাবে। সেখানে ক্লিক করলে সেসব অ্যাপ থেকে মুক্তি মিলবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!