বুধবার, ২৪ অক্টোবর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

জেরুজালেমে মার্কিন দূতাবাস সরাতে নারাজ ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক:
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যখন আশা করছেন যে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার প্রতিশ্রুতি অনুযায়ী এক বছরের মধ্যেই মার্কিন দূতবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করবেন, তখন সে সম্ভাবনাকে উড়িয়ে দিলেন তিনি (ট্রাম্প)।

প্রতিশ্রুতি দিলেও এক বছরের মধ্যে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা সম্ভব নয় বলে জানিয়েছেন ট্রাম্প।

মধ্যপ্রাচ্য বিষয়ে দীর্ঘদিনের মার্কিন নীতি লঙ্ঘন করে ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন এবং তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। যার ফলে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার প্রক্রিয়া ঝুঁকির মধ্যে পড়ে এবং আরব বিশ্ব এমনকি পশ্চিমা বিশ্বও ট্রাম্পের প্রতি ক্ষুব্ধ হয়।

তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন গত মাসে বলেন, তিন বছরের আগে দূতাবাস স্থানান্তর করা সম্ভব হবে না।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, ইসরাইলি সাংবাদিকদের দেওয়া তথ্যমতে নেতানিয়াহু এখন ভারত সফর করছেন। বুধবার সেখানে তিনি বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস যে, এক বছরের আগেই মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তর করা হবে।’

নেতানিয়াহুর এই বিশ্বাস সম্পর্কে জানতে চাওয়া হলে ট্রাম্প রয়টার্সকে জানান, ‘এক বছরের মধ্যে? আমরা তো অন্য রকম কথা বলেছি, সেটা হবে অস্থায়ী ভিত্তিতে। আমরা স্থায়ী কোনো কিছুই এখনও ভাবছি না।’

উল্লেখ্য, জেরুজালেম হলো মুসলমান, ইহুদি ও খ্রিস্টানদের কাছে পবিত্র স্থান। ফিলিস্তিনিরা আগে থেকেই বলে আসছে, পূর্ব জেরুজালেম হবে তাদের ভবিষ্যত রাষ্ট্রের রাজধানী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!