বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটে গাছের সঙ্গে ট্রাকের ধাক্কা : প্রাণ গেল ২ জনের  » «   সিলেটে দেশের ৩য় বৃহত্তম চিড়িয়াখানা, চালু হচ্ছে সীমিত জনবল নিয়ে  » «   ছাত্রলীগকর্মী তানিম হত্যা : আসামী ডায়মন্ড ও রুহেল ৫ দিনের রিমান্ডে  » «   জামেয়া গহরপুর মাদ্রাসার ৬১ তম বার্ষিক মাহফিল আজ  » «   সিলেটে অস্ত্রসহ হত্যা মামলার আসামি গ্রেপ্তার  » «   কার্ডিফের মতো সিলেট গড়তে চাই : মেয়র আরিফ  » «   সুনামগঞ্জে বোরো আবাদ : কৃষকদের চরম হতাশা, লক্ষ্যমাত্রা সোয়া ২ লাখ হেক্টর জমি  » «   সিলেটে পাথর কোয়ারীতে অভিযান : ১৫টি লিস্টার মেশিন ধ্বংস  » «   সিলেটে বিএনপির বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ওসমানী স্মৃতি পরিষদের শীতবস্ত্র বিতরণ  » «  

পুরো বোখারি শরীফ মুখস্থ করার বিরল কৃতিত্ব

ইসলাম ডেস্ক:
অহির সূচনালগ্ন থেকেই পবিত্র কোরআন মুখস্থ করার রীতি চলে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশসহ সারাবিশ্বে রয়েছে লাখ লাখ কোরআনের হাফেজ।
রাসূলের হাদিসের বিশাল ভাণ্ডার সাহাবারা মুখস্থ করার মাধ্যমে সংরক্ষণ করেছেন। সাহাবারা নবী করিম (সা.)-এর মুখ থেকে হাদিস শুনে মুখস্থ করার মাধ্যমে পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দিয়েছেন। অনেকে অবশ্য লিখেও রাখতেন।
যা পরবর্তী সময়ে হাদিস সংকলকরা তা সংগ্রহ করে বাছাই করে পুস্তকাকারে প্রকাশ করেন। সংখ্যাধিক্যের ভিত্তিতে হজরত আবু হুরায়রা (রা.) বর্ণনা করেছেন ৫ হাজার ৩৭৪টি হাদিস। তিনি সর্বাধিক হাদিস বর্ণনা করেছেন।
হাদিসের সর্বাধিক নির্ভযোগ্য কিতাবে নাম- বোখারি শরীফ। এই কিতাবে সাত হাজারের মতো হাদিস সংকলন করা হয়েছে।
হাদিস সংকলক ও সাহাদের পর একসঙ্গে শত শত হাদিস মুখস্থ করার দৃষ্টান্ত খুব কম। কিন্তু এই বিরল কাজটি সম্পন্ন করলেন হাফেজ হাবিবুল্লাহ সিরাজী।
তিনি সহিহ বোখারির ৭ হাজার ২৭৫টি হাদিস (পুনরাবৃত্তি ছাড়া) মুখস্থ করার গৌরব অর্জন করেছেন।
হাফেজ হাবিবুল্লাহ সিরাজী সিরাজগঞ্জের ইসলামনগর পাইকশা গ্রামের মাওলানা ইসমাইল সিরাজী ও আমেনা বিনতে আবু সাইদের পুত্র।
তিনি ২০০২ সালে পবিত্র কোরআন হেফজ করেছেন। হাফেজ হাবিবুল্লাহ সিরাজীর বোখারি শরীফ মুখস্থ করেতে সময় লেগেছে মাত্র ৪২ দিন।
২৪ বছর বয়সী এই মেধাবী হাফেজে কোরআন বর্তমানে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে আল হাদিস এন্ড ইসলামিক স্টাডিজ বিষয়ে মাষ্টার্সে অধ্যয়ন করছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ