বুধবার, ১৭ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ

সাত দেশে কূটনৈতিক মিশন বন্ধ করলো ইসরায়েল

সুরমা নিউজ ডেস্ক :
ইসরায়েল বিশ্বের সাতটি দেশ থেকে কূটনৈতিক মিশনপ্রত্যাহার করে নিয়েছে। দেশটির ইংরেজি দৈনিক হারেটজ বলছে, ইসরায়েলের নতুন বাজেটে বিশ্বব্যাপি সাতটি কূটনৈতিক মিশন বন্ধ করার পরিকল্পনা নেয়া হয়েছে।

শুক্রবার ইসরায়েলের ২০১৯ সালের অর্থনৈতিক বাজেট পাস হয়েছে। তবে কোন কোন দেশ থেকে মিশন গুটিয়ে নেয়া হচ্ছে সেবিষয়ে বিস্তারিত তথ্য দেয়নি হারেটজ। এর আগে দেশটি বিশ্বের ২২ দেশ থেকে কূটনৈতিক মিশন বন্ধের পরিকল্পনার কথা জানিয়েছিল।

কূটনৈতিক মিশন পরিচালনার ব্যয় বৃদ্ধি পাওয়ায় যুক্তরাষ্ট্র, কানাডা ও তুরস্কের মতো দেশ থেকেও মিশন বন্ধের ব্যাপারে পর্যালোচনা শুরু করেছে ইসরায়েল। বর্তমানে তুরস্কের রাজধানী আঙ্কারায় ইসরায়েলের একটি দূতাবাস রয়েছে। এছাড়া তুরস্কের বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিত ইসতাম্বুলেও দেশটির কনস্যুলেট রয়েছে।

হারেটজ বলছে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১৪০ কর্মকর্তাকে চাকরি থেকে ছাঁটায়ের পুরনো একটি পরিকল্পনার বিকল্প ভাবনা শুরু হয়েছে। এর পরিবর্তে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের অবসরে যেতে উৎসাহিত করার পরিকল্পনা নেয়া হয়েছে।

বিশ্বের ১৬২ দেশের সঙ্গে বর্তমানে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক রয়েছে। গত ছয় ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষনার পর থেকে বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে তেল আবিব।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ