মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ
সন্ধান মিলেছে নিখোঁজ এমসি কলেজ শিক্ষার্থী সাজ্জাদের  » «   সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ২ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার, থানায় জিডি  » «   কমলগঞ্জে বিশ্বকর্মা পুজায় দুষ্কৃতিকারীর হামলায় মহিলাসহ আহত ৬  » «   নবীগঞ্জে কুশিয়ারা বুকে ঐতিহ্যবাহী নৌকা বাইচ অনুষ্ঠিত  » «   বিশ্বনাথে বিদ্যুৎ গ্রাহকদের আতঙ্ক ‘ভূতুড়ে বিল’  » «   বিশ্বনাথে ১২ দিনেই জমি নামজারির সুযোগ পাচ্ছেন প্রবাসীরা  » «   মৌলভীবাজারের মৃত্যুদণ্ডপ্রাপ্ত পলাতক রাজাকার আনিছের মৃত্যু  » «   সিলেটে দুর্ভোগের অবসান হচ্ছে বিদ্যুতের প্রি-পেইড গ্রাহকদের  » «   সিলেট কারাগারে ফের মালি রাগীব আলী  » «   ১৪২ কয়েদির মুক্তির রেকর্ড সিলেট কারাগারের  » «  

স্টেডিয়ামে গিয়ে খেলা দেখলেন সৌদি নারীরা !

সুরমা নিউজ ডেস্ক :
প্রথমবারের মতো স্টেডিয়ামে গিয়ে খেলা দেখলেন সৌদি নারীরা তাই সৌদি নারীদের কাছে ইতিহাস হয়ে থাকল দিনটি। দেশটির ইতিহাসে আর কখনো নারীদের এই স্বাধীনতা ছিল না।

সম্প্রতি সৌদি যুবরাজ বিন সালমান দেশটিতে ২০৩০ সালের মধ্যে যে সংস্কার কর্মসূচি হাতে নিয়েছেন তার অংশ হিসেবেই নারীদের স্টেডিয়ামে গিয়ে খেলা দেখার অনুমতি দেওয়া হয়। ওই সংস্কার কর্মসূচির অংশ হিসেবে নারীদের গাড়ি চালানোর অনুমতিও দেওয়া হয়।

মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস বলেছে, শুক্রবার (১২ জানুয়ারি) স্থানীয় দুটি দল আল-আহলি ও আল-বাতিনের মধ্যকার ফুটবল খেলা উপভোগ করেন দেশটির নারীরা। জেদ্দার রেড সি শহরের স্টেডিয়ামে এ ফুটবল খেলা অনুষ্ঠিত হয় স্থানীয় সময় বিকাল ৫টায়।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানায়, দেশটির স্টেডিয়ামগুলোতে নারীদের জন্য আলাদা বিশ্রামাগার, প্রবেশপথ ও পার্কিং সুবিধা রাখা হয়েছে। পুরুষদের ভিড় এড়াতে নারীদের জন্য রয়েছে পৃথক ফ্যামিলি সেকশন।

চলতি মাসে আরও দুটি ফুটবল ম্যাচে দেশটির নারী দর্শকদের দেখা যাবে। শনিবার জেদ্দার কিং আব্দুল্লাহ স্পোটর্স সিটিতে আল-হিলাল বনাম আল-ইতিহাদ এবং ১৮ জানুয়ারি দাম্মামের প্রিন্স মোহাম্মদ বিন ফাহদ স্টেডিয়ামে আল-ইত্তেফাক বনাম আল-ফয়সালির মধ্যকার ম্যাচে নারী দর্শকদের গ্যালারিতে দেখা যাবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার ফটবল ম্যাচের আগে দেশটিতে প্রথমবারের মতো শুধু নারী ক্রেতাদের জন্য একটি গাড়ির শো-রুম উদ্বোধন করা হয়েছে, যা নারীদের স্বাধীনতা দেওয়ার আরেকটি চিহ্ন।

শুক্রবার স্টেডিয়ামে খেলা দেখতে আসা ৩২ বছর বয়সী লামিয়া খালিদ নাসের বার্তা সংস্থা এএফপিকে বলেন, তিনি এ ঘটনায় গর্বিত।

তিনি বলেন, ‘এ ঘটনা প্রমাণ করে যে, আমরা একটি সমৃদ্ধ ভবিষ্যতের দিকে যাচ্ছি। ঐতিহাসিক এই পরিবর্তনের সাক্ষী হতে পারায় আমি গর্বিত।’

জেদ্দার অপর বাসিন্দা রুয়াদা আলি কাসেম বলেন, ‘এই পরিবর্তনে আমি খুবই আনন্দিত ও গর্বিত।’

এদিকে, স্টেডিয়ামে নারী দর্শকদের স্বাগত জানান সরকারের নিয়োগ করা নারী সহকারীরা। দর্শক ও সহকারী উভয়ের পরনে ঐতিহ্যবাহী কালো ঢিলা গাউন ছিল।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!