রবিবার, ২৪ জুন, ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আষাঢ় ১৪২৫ বঙ্গাব্দ

সবজী চাষে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন দেখেন ইউসুফ

রায়হান আহমদ :
ওসমানীনগর উপজেলার উসমানপুর ইউপির মির্জাপুর গ্রামের মধ্যবিত্ত কৃষক ইউসুফ খান (৫০)। শরীরে বার্ধক্য ধরা দিলেও জীবনের প্রয়োজনে তাকে বার বার জেগে উঠতে হয় নতুন উদ্যমে। পর পর দুবার ক্ষেতের ফসল হারিয়ে আবারো মেতে উঠেছেন মৌসুমী সবজী চাষের আয়োজনে।

অন্যের দু-বিঘে জমি বর্গা নিয়ে বাড়ির পাশের আউশ জমিতে প্রায় ৬০ হাজার টাকা খরচ করে আবাদ করেছেন বরবটি ও ডাটা শাঁকের। আবাদও হয়েছে ভালো। এই চাষের আয় দিয়েই তিনি তাঁর অভাবী পরিবারের সন্তানদের মুখে দুমুঠো খাবার তুলে দেওয়ার স্বপ্ন দেখেন।

এক ছেলে, দুই মেয়ে আর স্ত্রীকে নিয়ে ইউসুফ খানের সংসার। ছেলে-মেয়েরা তার মতো না হয়ে পড়াশোনা করে সমাজে প্রতিষ্ঠা লাভ করুক এটাই তাঁর ইচ্ছে। তাইতো শরীর হিম করা পৌষের কনকনে ঠাণ্ডায়ও তিনি কুয়াশার চাদর গায়ে মেখে সবজী চাষে মত্ত হয়ে উঠেন নাওয়া-খাওয়া ভুলে। সাথে আরো দু-জন লোকও রাত-দিন খাটছে তাঁর সাথে। এ দুজনের কর্মসংস্থান করতে পেরে ভালোই লাগছে ইউসুফ খানের।

ইউসুফ খান সুরমা নিউজ কে জানান, অনেক কষ্টে ৬০হাজার টাকা যোগাড় করে এই সবজী বাগান গড়ে তুলেছেন তিনি। দু দুবার ধান হারানো ক্ষতি কিছুটা পুষিয়ে নিতে এই ২বিঘে জমি থেকে প্রায় ২ লক্ষ টাকার সবজি বিক্রির আশা রাখেন ইউছুফ খান।

তিনি বলেন, পরবর্তী মৌসুমে সরকার যদি তাকে সহজ শর্তে কৃষি ঋণ দেয় তবে আরো বৃহৎ পরিসরে নানা জাতের সবজির আবাদ করা সম্ভব। এতে তিনি আরো লাভবান হবেন পাশাপাশি এলাকার অনেক কৃষক সবজি চাষে উৎসাহিত হবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!