বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ মাঘ ১৪২৪ বঙ্গাব্দ
সর্বশেষ
সিলেটে দেশের ৩য় বৃহত্তম চিড়িয়াখানা, চালু হচ্ছে সীমিত জনবল নিয়ে  » «   ছাত্রলীগকর্মী তানিম হত্যা : আসামী ডায়মন্ড ও রুহেল ৫ দিনের রিমান্ডে  » «   জামেয়া গহরপুর মাদ্রাসার ৬১ তম বার্ষিক মাহফিল আজ  » «   সিলেটে অস্ত্রসহ হত্যা মামলার আসামি গ্রেপ্তার  » «   কার্ডিফের মতো সিলেট গড়তে চাই : মেয়র আরিফ  » «   সুনামগঞ্জে বোরো আবাদ : কৃষকদের চরম হতাশা, লক্ষ্যমাত্রা সোয়া ২ লাখ হেক্টর জমি  » «   সিলেটে পাথর কোয়ারীতে অভিযান : ১৫টি লিস্টার মেশিন ধ্বংস  » «   সিলেটে বিএনপির বিক্ষোভ মিছিল  » «   সিলেটে ওসমানী স্মৃতি পরিষদের শীতবস্ত্র বিতরণ  » «   ওসমানীনগরে ইলিয়াস আলীর জন্য বিএনপি নেতা ফারুকের উদ্যোগে শীতবস্ত্র বিতরণ  » «  

ফোনের প্যাটার্ন লক ভুলে গেলে করণীয়

সুরমা নিউজ ডেস্ক:
অ্যানড্রয়েড ফোন লক করতে অনেকেই প্যাটার্ন ব্যবহার করেন। কিন্তু বেখেয়ালে যদি প্যাটার্ন লক ভুলে যান তবে কী করবেন? জেনে নিন ফোনের প্যাটার্ন লক ভুলে গেলে ফোনটিকে কীভাবে আনলক করবেন।

এক নম্বর উপায়
রিকভারি মোড লক স্ক্রিন খোলার বা রিমুভ করার এটা সহজ উপায়। কিচ্ছু নয়, সিম্পলি ফোনটিকে রিসেট করে দিন ফ্যাক্টরি রিস্টোর সেটিংসে গিয়ে। আর এটা করতে গেলে আগেভাগে আপনার ফোনটিকে রিকভারি মোডে রাখতে হবে।

ধাপ ১- ফোনের সুইচ অফ করুন। ভলিউম বাড়ানোর সুইচটি প্রেস করে হোল্ড করে রাখুন। একইসঙ্গে হোল্ড করুন হোম এবং পাওয়ার বাটনটিও। একসঙ্গে ভলিউম আপ, হোম ও পাওয়ার বাটন চেপে ধরে রাখলে রিকভারি মোডে চলে যাবে ফোন।

ধাপ ২- বুটলোডার ওপেন হয়ে গেলে রিকভারি মোড সিলেক্ট করে পাওয়ার বাটন প্রেস করুন।

ধাপ ৩- রিকভারি মোডে যাওয়ার পর ভলিউম ডাউন সিলেক্ট করুন, সিলেক্ট করুন ‘Wipe data/factory reset‘ অপশনটিকে। মোবাইল এরপর নিজে নিজেই রিবুট করে নেবে।

দুই নম্বর উপায়
সেফ মোডে ফোন বুট করুন যদি আপনি কোনও থার্ড পার্টি লক স্ক্রিন ব্যবহার করে থাকেন, তাহলে এই উপায় কাজে দেবে। কিছু সেকেন্ডের জন্য পাওয়ার বাটন হোল্ড করে রাখুন। যতক্ষণ না টার্ন অব ইওর ফোন অপশন আসে, ততক্ষণ। কয়েক সেকেন্ড পাওয়ার অফ বাটন ট্যাপ করে থাকলেই এন্টার সেফ মোডের অপশন আসবে। এই মোডে গেলে লক স্ক্রিনের ডেটা ইরেজ করে দেবে, আনইনস্টল করে দেবে আর রিবুট করিয়ে আবার ফোনকে সেফ মোডে নিয়ে আসবে।

তিন নম্বর উপায়
অ্যানড্রয়েড ডিভাইস ম্যানেজার ব্যবহার করে লক স্ক্রিন রিমুভ বা বাইপাস করা যায়। যদি আপনি আপনার ফোনে গুগল অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করে থাকেন, তাহলেই অবশ্য এটা কার্যকরী হবে।

ধাপ ১- জিমেইল আইডি দিয়ে অ্যানড্রয়েড ডিভাইস ম্যানেজারে লগ ইন করুন।

ধাপ ২- ডিভাইস কানেক্ট হয়ে গেলে লক বাটনে ক্লিক করুন। এরপরেই নতুন উইন্ডো চলে আসবে, কারেন্ট পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন রিপ্লেস করে নতুন পাসওয়ার্ড চাইবে ফোন।

ধাপ ৩- নতুন পাসওয়ার্ড দিয়ে দিন, ঝামেলা মিটে যাবে।

চার নম্বর উপায়
এডিবি ব্যবহার করুন যদি USB debugging অপশন এনাবল করে রাখেন তাহলেই কিন্তু এটি কাজ করবে। আর যদি আগে থেকে কপাল গুনে করে রাখেন, তাহলে আপনার ফোনটিকে আপনার পার্সোনাল কম্পিউটারে কানেক্ট করুন, কম্পিউটার কানেক্ট করুন এডিবির মাধ্যমে। কমান্ড প্রম্পট ওপেন করুন, কমান্ড টাইপ করুন. adb shell rm /data/system/gesture.key, এরপর এন্টার দিন। ফোন রিবুট হয়ে যাবে, লক স্ক্রিনও পাল্টাতে পারবেন।

পাঁচ নম্বর উপায়
ফাইন্ড মাই মোবাইল সার্ভিস স্যামসাং ফোন যদি ব্যবহার করে থাকেন, তাহলে এই অপশন কাজে লাগবে।

ধাপ ১- স্যামসাং অ্যাকাউন্টে যেন লগ ইন করা থাকে।

ধাপ ২- লক মাই স্ক্রিন অপশনে ক্লিক করুন।

ধাপ ৩- নতুন পিন দিন, লক বাটনে ক্লিক করুন।

ধাপ ৪- পিন পাল্টে যাবে, নতুন পিন দিয়ে আনলক করতে পারেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

সর্বশেষ সংবাদ