শুক্রবার, ১৪ ডিসেম্বর, ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ
সর্বশেষ

শ্রীমঙ্গলের কোটি টাকার লেবু বাজার

 sas

 শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি :
দেশের বাজারে লেবুর যে চাহিদা তার সিংহ ভাগ উৎপাদন হয় মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে। বলা যায় চায়ের পর দ্বিতীয় অর্থকরী ফসল হিসাবে বাণিজ্যিক ভাবে শ্রীমঙ্গলে লেবু চাষ হচ্ছে। লেবুর বেচাকেনা প্রতিমাসে প্রায় ৫০ কোটি টাকা ছাড়িয়ে যায়। প্রতিদিন ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত শতাধিক জিপ গাড়ী, ঠেলাগাড়ী করে এখানে লেবু আসে।
শ্রীমঙ্গল, কমলগঞ্জ ও বাহুবলের পাহাড়ী এলাকায় গড়ে উঠা দুই হাজারের বেশি লেবু বাগান থেকে আসে বিপুল পরিমাণ লেবু। উন্নত মান আর মূল্য কম হওয়ায় দেশের বিভিন্ন স্থান থেকে পাইকার আসেন এ বাজারে। এখানে প্রতিদিন কোটি টাকার লেবু বিক্রি হয়। উন্নত মানের কাগজী, চায়না, জারা, আদা, পাতি ও সিডলেস,  লেবু বিক্রি হয় এখানে।

payara bagan 1
এবার মৌসুমের শুরুতে প্রয়োজন মত বৃষ্টিপাত হওয়ায় লেবু বাগানগুলোতে উৎপাদন ভালো হয়েছে। ফলে বাজারে আমদানীও বেশি। প্রতিদিন বিভিন্ন বাগান থেকে গড়ে ৩০ থেকে ৩৫ লাখ লেবু আসে বাজারে। আর এসব লেবুর মূল ক্রেতা বিভিন্ন বেভারেজ ও সাবান কোম্পানী। প্রকার ভেদে প্রতিটি লেবু পাইকারী বিক্রি হচ্ছে ১ থেকে ৩ টাকা দরে।

dfd

ব্যাপক চাহিদা থাকলেও লেবু বাগানগুলোতে যাতায়াত ব্যবস্থা অপ্রতুল। দূর্গম ও পাহাড়ী এলাকা হওয়ায় শুধু জিপ গাড়ী, ঠেলাগাড়ী ও পায়ে হেটে লেবু নিয়ে আসতে হয় শহরে। ফলে অধিকাংশ সময় বাগানে থাকতে থাকতে অনেক লেবু পঁচে যায়। আর যাতায়াত খরচ অনুযায়ী লেবুর ন্যায্য দাম পাননা লেবু চাষিরা। লেবু বাগানের সাথে সংশ্লিষ্টদের দাবী রাস্তাঘাট উন্নত করা হলে লেবুর চাহিদা অনুযায়ী সরবরাহ করা সম্ভব। ব্যবসায়ীদের দাবি আলাদাভাবে শ্রীমঙ্গলে লেবু বাজার গড়ে তোলা হোক।
এ ব্যাপারে বাগান মালিক ও শ্রীমঙ্গল লেবু ব্যবসায়ী সমিতির সহ-সভাপতি মো সিরাজুল ইসলাম জানান, প্রতিদিন কোটি টাকার লেবু বেচাকেনার কারণে শ্রীমঙ্গলে আলাদা ভাবে লেবুর বাজার প্রতিষ্ঠা করা প্রয়োজন। তা না হলে সম্ভবনাময় এই রফতানীমুখী পণ্য হারাবে তার বাজার।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন
Share on Facebook
Facebook
0Share on Google+
Google+
0Tweet about this on Twitter
Twitter
Share on LinkedIn
Linkedin
Email this to someone
email
Print this page
Print

সর্বশেষ সংবাদ

error: Content is protected !!